Anti CAA Protest At Washington: শহরজুড়ে স্লোগান, মিছিলে সরব ইন্দো-আমেরিকানরা, সিএএর বিরোধিতায় মার্কিনের ৩০টি শহর
সিএএর বিরোধিতায় ইন্দো-আমেরিকানরা (Picture Credits: Abhishek Mukherjee Facebook)

ওয়াশিংটন, ২৭ ফেব্রুয়ারি: গতকাল ছিল ৭১-তম প্রজাতন্ত্র দিবস (71st Republic Day)। সিএএ নিয়ে সারা দেশজুড়ে তো বটেই মার্কিন যুক্তরাষ্ট্রেও (USA) বিক্ষোভ এবং মিছিল হয়েছে। গতকাল প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শহরের বিভিন্ন জায়গায় হয়েছে প্রতিবাদ মিছিল। হাজার হাজার ইন্দো-আমেরিকানরা (Indo-Americans) এই মিছিলে অংশগ্রহণ করেছিল। ইন্দো-আমেরিকানদের মধ্যে সিএএ ২০১৯-র বিরুদ্ধে পথে নেমে তারা প্রতিবাদ করে। "ভারত প্রতিবেশী সংখ্যালঘুদের প্রতি সহানুভূতিশীল" এবং "সিএএ ভারতীয়দের ওপর আঁচই ফেলবে না।"

বহুসংখ্যক বিক্ষোভকারীরা সিএএ-র বিরুদ্ধে শান্তিপূর্ণ মিছিল করে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে স্লোগান দেয় এবং সিএএ প্রত্যাহারের দাবি জানায়। এরই সঙ্গে তারা জানান এনআরসিও প্রত্যাহার করতে হবে। তারা প্রতিবাদী কণ্ঠে জানায় ভারতের ধর্মনিরপেক্ষতা প্রশ্নের মুখে রয়েছে। আমেরিকার আনাচে কানাচে নিউ ইয়র্ক, শিকাগো, হিউস্টন, আটলান্টা, সান ফ্রান্সিস্কোর দূতাবাসে এবং ওয়াশিংটন ডিসির প্রধান দূতাবাসের সামনে 'ভারত মাতা কি জয়', 'হিন্দু, মুসলিম, শিখ, ইসাই, আপস মে সব ভাই ভাই" স্লোগানে প্রতিবাদীরা মুখর হয়। আবার আমেরিকাতেই বহু ভারতীয় নরেন্দ্র মোদির সিএএ-র সিদ্ধান্তে সহমত দিয়েছেন। কিন্তু প্রতিবাদীরা মানব বন্ধন করে মিছিলে অংশগ্রহণ করে।

আরও পড়ুন, বিয়ের আসর থেকে হিন্দু যুবতীকে অপহরণ! জোর করে ধর্মান্তরিত করে বিয়ে পাকিস্তানি মুসলিম যুবকের

আমেরিকার তিরিশটি শহরে ইন্ডিয়ান মার্কিন মুসলিম কাউন্সিল, ইকুইটি ল্যাবস, জিউইশ ভয়েস অফ পিসের মত দলগুলি এই মিছিলে অংশগ্রহণ করে। ম্যাগসেসে অ্যাওয়ার্ড প্রাপ্ত সন্দীপ পাণ্ডে এই মিছিলে অংশগ্রহণ করেছিলেন এবং তিনি জানিয়েছেন,"সরকারের সিএএ এবং এনআরসির মত পদক্ষেপে বাড়ির মহিলাদের পথে নেমে বিক্ষোভ করে বাধ্য করেছে।" নিউইয়র্কের বাসিন্দা ডঃ শাইখ উবাইদ জানিয়েছেন,"শুধু ভারতেই নয়, সারা দেশজুড়ে মোদি-শাহের এই কট্টর নীতিতে গোটা বিশ্ব চিন্তিত।"