Elon Musk Starlink Israel Gaza: যুদ্ধের মাঝে ইজরায়েলে গিয়ে বড় চুক্তি সারলেন ইলন মাস্ক, স্টারলিঙ্ক ইন্টারনেট মিলবে গাজাতে
Elon Musk and X (Photo Credits: Instagram and Twitter)

'স্টারলিঙ্ক' স্যাটেলাইটের চুক্তি সারতে ইজরায়েলে দুনিয়ার অন্যতম সবচেয়ে বড় শিল্পপতি ইলন মাস্ক (Elon Musk)। ইহুদি বিদ্বেষীদের পরোক্ষ সমর্থন করার অভিযোগে কাঠগড়ায় ওঠা মাস্ককে স্বাগত জানাল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। 'স্পেস এক্স' কোম্পানির ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থা 'স্টারলিঙ্ক'-ইজরায়েলে চালু করতে সব চুক্তি সেরে নিলেন মাস্ক। ইজরায়েলের রাজধানী তেল আবিবে গিয়ে যুদ্ধের মাঝে স্টারলিঙ্ককে গোটা দুনিয়ায় ছড়িয়ে দেওয়ার কাজটা গুছিয়ে নিলেন মাস্ক।

গোটা ইজরায়েলের পাশাপাশি গাজাতেও এবার থেকে মিলবে মাস্কের স্পেস এক্স কোম্পানির দ্রুততম ইন্টারনেট পরিষেবা। তবে গাজায় স্টারলিঙ্কের যাবতীয় নিয়ন্ত্রণ থাকবে ইজরায়েলের প্রশাসনের হাতে। ক'দিন আগে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে গাজায় আকাশ থেকে ক্রমাগত আক্রমণ করছিল ইজরায়েল। সেই সময় প্যালিস্তানীয় পন্থীরা মাস্কের কাছে অনুরোধ করেছিলেন সেখানে যেন মানবিক কারণে স্টারলিঙ্কের পরিষেবা চালু করা হয়। মাস্ক তাতে সাড়া দিয়ে বলেছিলেন, শুধু মানবিক কারণে ইজরায়েল সরকারের নিয়ন্ত্রণে গাজায় খুলে দেওয়া হবে স্টারলিঙ্ক। তবে পরে সেই বিষয়ে আর তেমন কিছু শোনা যায়নি। তবে এবার ইজরায়েল সরকারের সঙ্গে সব চুক্তি সেরে ফেললেন স্পেস এক্সের প্রধান।

দেখুন এক্স

স্টারলিঙ্ক-এর স্যাটেলাইট মহাকাশে এমনভাবে রাখা হয়েছে, যাতে একেবারে নিরবিচ্ছিন্ন, বেশ দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা মেলে। ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে ইলন মাস্কের নিরপেক্ষ অবস্থান নিয়েছেন। মাস্ক সাফ বলেছেন, হামাস জঙ্গিদের অপকর্মের প্রতিশোধ তুলতে গাজায় ইজরায়েল যে পদক্ষেপ নিয়েছে তা একজন সাধারণ মানুষের মৃত্যুতে একজন জঙ্গির জন্ম হবে।

ইজরায়েলের বিরোধী জঙ্গি গোষ্ঠীদের তার এক্স প্ল্য়াটফর্ম যেভাবে খুশি ব্যবহারের অভিযোগে মাস্ককে কার্যত অর্থনৈতিক বয়কটও করেছে অ্যামজন, অ্যাপেলের মত বড় কোম্পানিগুলি। ইহুদি বিদ্বেষী মন্তব্য প্রচার করলেও'এক্স' তা প্রমোট করছে, এই অভিযোগে মাস্কের এই সোশ্যাল মিডিয়া মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দিচ্ছে না বহুজাতিক সংস্থাগুলিতে। এই কারণে মাস্ককে কয়েক বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। তবু তাঁর সাফ কথা, তিনি ইন্টারনেট সেন্সরশিপের ঘোর বিরোধী। এক্স প্ল্যাটফর্মে যে কেউ সব নিয়ম মেনে তাদের বক্তব্য রাখতে পারবে।

নাসাকেও টেক্কা দিয়ে বিলিয়ন বিলয়ন ডলার খরচ করে মহাকাশে স্যাটেলাইট উতক্ষেপণের পিছনে মাস্কের পাখির চোখ স্টারলিঙ্ক ইন্টারনেট।