Indonesia: মাস্ক না পরার শাস্তি হিসেবে কবর খুঁড়ল ৮ যুবক, অভিনব শাস্তি ইন্দোনেশিয়ায়
কবর (Photo: pxhere)

জাকার্তা, ১৭ সেপ্টেম্বর: করোনা (Coronavirus) বিধি না মেনে মাস্ক (Mask) না পরে বাইরে বের হলে খুঁড়তে হতে পারে কবর (graves)। আর ঠিক এটাই হয়েছে ইন্দোনেশিয়ার (Indonesia) পূর্ব জাভায় অবস্থিত সেরমে জেলায়। কয়েকজন যুবক মাস্ক না পরে বাইরে বের হয়েছিলেন। শাস্তি হিসেবে তাঁদের দিয়ে কবর খোঁড়াল স্থানীয় প্রশাসন। তাও কবর আবার করোনায় মৃতদের জন্য। পূর্ব জাভায় অবস্থিত সেরমে জেলার নেতারা সামাজিক দূরত্ব এবং মাস্ক পরার নিয়ম কঠোরভাবে প্রয়োগ করেছেন।

জানা গেছে, লোকজন স্বাস্থ্যবিধি মানছিল না বলে সুয়নো নামের স্থানীয় নেতা এই অভিনব শাস্তির প্রস্তাব করেছিলেন। কারণ ওখানে কবর খোঁড়ার লোকের অভাব রয়েছে। তিনি বলেন, "এই মুহুর্তে কেবলমাত্র তিনজন লোক হাতে রয়েছে। তাই আমি ভেবেছিলাম যে আমি ওই নিময় না মানা লোকদেরও কাজ করতে পারি। আশা করি, এটি লঙ্ঘনের বিরুদ্ধে একটি প্রতিরোধমূলক প্রভাব তৈরি করতে পারবে এই শাস্তি।" প্রতিটি কবরের জন্য দু'জন লোক নিয়োগ করা হয়েছে। একজন কবর খুঁড়বে, অন্যজন বাকি কাজ করবে। ইন্দোনেশিয়ায় শ্মশানে মৃতদেহ পোড়ানোর অনুমতি নেই এবং দেহগুলি কাসকেট ছাড়া সমাধিস্থ করা হয়। আরও পড়ুন: COVID-19 Vaccine Update: আগামী বছরের শুরুতেই দেশে ভারতে করোনা ভ্যাকসিন পাওয়া যাবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী ইন্দোনেশিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বেশি করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত প্রায় ৮ হাজার ৯০০ জন মারা গেছেন।