COVID-19 Vaccine Update: আগামী বছরের শুরুতেই দেশে ভারতে করোনা ভ্যাকসিন পাওয়া যাবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন
হর্ষ বর্ধন(File Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৭ সেপ্টেম্বর: আগামী বছরের শুরুতেই দেশে করোনভাইরাস ভ্যাকসিন (COVID-19 Vaccine) উপলব্ধ হবে। আজ রাজ্যসভায় একথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Health Minister Harsh Vardhan)। ভারতে ইতিমধ্যেই করোনা আক্রান্ত ৫০ লাখের গণ্ডি ছাড়িয়েছে, ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছে গোটা দেশ। রাজ্যসভায় স্বাস্থ্য মন্ত্রী বলেন, "অন্যান্য দেশের মতো ভারতও চেষ্টা চালাচ্ছে। তিনটি ভ্যাকসিন ক্যান্ডিডেট বিভিন্ন পর্যায়ে রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে একটি বিশেষজ্ঞ দল এটি পর্যবেক্ষণ করছে এবং এর জন্য রয়েছে উন্নত পরিকল্পনা। আমরা আশাবাদী যে আগামী বছরের শুরুতে ভারতে একটি ভ্যাকসিন পাওয়া যাবে।"

জাইডাস ক্যাডিলা এবং ভারত বায়োটেকের দুটি দেশীয় ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল থেকে ছাড়পত্র পাওয়ার পরে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SSI) আবারও ট্রায়াল শুরু করেছে। অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউট এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে আবিষ্কৃত কভিশিল্ড নামক ভ্যাকসিনের উৎপাদন অংশীদার হল ভারত। আরও পড়ুন: COVID-19 Vaccine Update: ভারতকে ১০০ ডোজ ভ্যাকসিন দেওয়ার কথা জানাল রাশিয়া

এছাড়াও ভারতকে ১০০ ডোজ ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে রাশিয়া (Russia)। রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল বলেছে যে স্পুটনিক-৫ ভ্যাকসিনের (Sputnik-V Vaccine) ১০০ মিলিয়ন ডোজ তারা সরবরাহ করবে ভারতের ডক্টর রেড্ডি ল্যাবরেটরিকে (Dr Reddy Laboratories)। এই বিষয়ে সরকারের অনুমোদন প্রয়োজন তাদের। রাশিয়ান প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল (RDIF) যোগ আরও জানিয়েছে যে ক্লিনিকাল ট্রায়াল এবং ভ্যাকসিনের সরবরাহের বিষয়ে এই ফার্মকে সহযোগিতা করতে সম্মত। এক বিবৃতিতে আরডিআইএফ-র তরফে বলা হয়েছে, "নিয়ন্ত্রক (সংস্থার) অনুমোদনের পর ডক্টর রেড্ডিকে ১০০ মিলিয়ন টিকার (১০ কোটি) ডোজ দেবে আরডিআইএফ। করোনাভাইরাস মহামারীর জন্য স্পুটনিক ৫ টিকার ক্লিনিকাল ট্রায়াল চলছে। যা ভালো মতো গবেষণা চালানো অ্যাডেনোভাইরাল ভেক্টর প্ল্য়াটফর্মের উপর ভিত্তি করে তৈরি। সুরক্ষাও প্রমাণিত হয়েছে। ভারতে সফল ট্রায়াল এবং নিয়ন্ত্রক সংস্থার দ্বারা নথিভুক্তির ভিত্তিতে ২০২০ সালের শেষের দিকে টিকা পাঠানো শুরু হতে পারে।"