COVID-19 Vaccine Update: ভারতকে ১০০ ডোজ ভ্যাকসিন দেওয়ার কথা জানাল রাশিয়া
ভ্যাকসিনের প্রতীকি ছবি (Photo Credits: Oxford Twitter)

মস্কো, ১৬ সেপ্টেম্বর: ভারতকে ১০০ ডোজ ভ্যাকসিন দেওয়ার কথা জানাল রাশিয়া (Russia)। রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল বলেছে যে স্পুটনিক-৫ ভ্যাকসিনের (Sputnik-V Vaccine) ১০০ মিলিয়ন ডোজ তারা সরবরাহ করবে ভারতের ডক্টর রেড্ডি ল্যাবরেটরিকে (Dr Reddy Laboratories)। এই বিষয়ে সরকারের অনুমোদন প্রয়োজন তাদের। রাশিয়ান প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল (RDIF) যোগ আরও জানিয়েছে যে ক্লিনিকাল ট্রায়াল এবং ভ্যাকসিনের সরবরাহের বিষয়ে এই ফার্মকে সহযোগিতা করতে সম্মত হয়েছে।

এক বিবৃতিতে আরডিআইএফ-র তরফে বলা হয়েছে, "নিয়ন্ত্রক (সংস্থার) অনুমোদনের পর ডক্টর রেড্ডিকে ১০০ মিলিয়ন টিকার (১০ কোটি) ডোজ দেবে আরডিআইএফ। করোনাভাইরাস মহামারীর জন্য স্পুটনিক ৫ টিকার ক্লিনিকাল ট্রায়াল চলছে। যা ভালো মতো গবেষণা চালানো অ্যাডেনোভাইরাল ভেক্টর প্ল্য়াটফর্মের উপর ভিত্তি করে তৈরি। সুরক্ষাও প্রমাণিত হয়েছে। ভারতে সফল ট্রায়াল এবং নিয়ন্ত্রক সংস্থার দ্বারা নথিভুক্তির ভিত্তিতে ২০২০ সালের শেষের দিকে টিকা পাঠানো শুরু হতে পারে।" আরও পড়ুন: COVID-19 Vaccine For Animals: অক্টোবরে বিড়াল, কুকুরের জন্য পরীক্ষামূলক করোন ভ্যাকসিন উৎপাদন শুরু করবে রাশিয়া

রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ভারতীয় নির্মাতাদের সঙ্গে ভারতে এই ভ্যাকসিনের ৩০০ মিলিয়ন ডোজ তৈরির চুক্তি করার পরেই ডক্টর রেড্ডির সঙ্গে এই চুক্তি হয়। আরডিআইএফ এক বিবৃতিতে বলেছে, ভারতের শীর্ষ ওষুধ সংস্থাগুলির মধ্যে অন্যতম ডক্টর রেড্ডি। ভারতে ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালগুলি পরিচালনা করবে তারা। এই বিষয় সরকারি অনুমোদনের অপেক্ষায় রয়েছে তারা।