COVID-19 Vaccine For Animals: অক্টোবরে বিড়াল, কুকুরের জন্য পরীক্ষামূলক করোন ভ্যাকসিন উৎপাদন শুরু করবে রাশিয়া
Vaccine | Image used for representational purpose (Photo Credits: Oxford Twitter)

মস্কো, ১৬ সেপ্টেম্বর: বিশ্বে তারাই প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন (COVID-19 Vaccine) তৈরি করে ফেলেছে বলে দাবি করেছে রাশিয়া (Russia)। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে স্পুটনিক ভ্যাকসিন তৈরি করেছে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট। এবার তারা পশুদের জন্য ভ্যাকসিন উৎপাদন শুরু করবে বলে জানাল। রাশিয়ার প্রশাসনের তরফে জানানো হয়ছে, আগামী মাসেই এই ভ্যাকসিনের উৎপাদন শুরু করা হবে।

রাশিয়ার ফেডেরাল সার্ভিস ফর ভেটেরিনারি সংস্থার তরফে সার্গে ডান্কভার্ট বলেছেন, আমরা ইতিমধ্যেই পরীক্ষা চালাচ্ছি। অক্টোবরে পরীক্ষামূলকভাবে উৎপাদন শুরু হবে। আমার এরপর ওই ভ্যাকসিনের চাহিদা দেখব। আরও পড়ুন: Yoshihide Suga: ৮ বছর পর জাপানের নতুন প্রধানমন্ত্রীর পদে ইয়োশিহিদে সুগা

করোনা গ্রাসে কাবু গোটা পৃথিবী। শুধুমাত্র মানুষ নয়, একাধিক জায়গা থেকে অন্যান্য প্রাণীদেরও আক্রান্ত হওয়ার খবর শোনা গিয়েছে। তাই এবার শুধু মানুষের জন্য নয় অন্যান্য প্রাণীর জন্যও ভ্যাক্সিন আনা জরুরি হয়ে পড়েছে। কারণ, অন্যান্য প্রাণীদের মধ্যে সংক্রমণ থেকে গেলে বিশ্ব থেকে করোনা বিদায় করা সম্ভব হবে না। রাশিয়ার প্রচুর মিঙ্ক, কুকুর ও বিড়াল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর। সেই কারণেই পশুদের জন্য ভ্যাকসিন তৈরি করছে রাশিয়া।