China Makes Anal Swabs Mandatory: বিদেশ থেকে আসলেই মলদ্বার থেকে করোনার নমুনা সংগ্রহ বাধ্যতামূলক চিনে
কোভিড-১৯ টেস্ট (Photo Credits: Twitter

বেইজিং, ৪ মার্চ: সমস্ত বিদেশি ভ্রমণকারীদের জন্য নতুন করোনা টেস্ট শুরু করছে চিন (China)। মলদ্বার থেকে নমুনা সংগ্রহ (Anal swabs) করে পরীক্ষা বাধ্যতামূলক করল তারা। বুধবার একটি প্রতিবেদনে বলা হয়েছে। টাইমস ইউকে জানিয়েছে, সরকার দাবি করেছে যে এই ধরনের পরীক্ষা ভাইরাসের অন্যান্য স্ক্রিনিং পদ্ধতির তুলনায় বেশি কার্যকর। মলদ্বারের ২ থেকে ৩ সেন্টিমিটারের মধ্যে সুতো প্রবেশ করিয়ে নমুনা সংগ্রহ করা হয়। জানা যাচ্ছে, বেইজিং এবং সাংহাই বিমানবন্দরে টেস্টিং হাব থাকবে। যেখানে বিদেশ থেকে আসা সকলের মলদ্বার থেকে নমুনা নিয়ে পরীক্ষা করা হবে। সারা বিশ্বে এখনও লালারসের নমুনা সংগ্রহের মাধ্যমে করোনা সংক্রমণ হয়েছে কি না তা দেখা হয়।

চিকিৎসক লি টোংজেং বলেন, মলদ্বারের সোয়াব টেস্ট বেশি কার্যকর কারণ করোনাভাইরাস নাক বা গলার তুলনায় মলদ্বারে বেশি সময় ধরে থাকে। এদিকে চিনে প্রবেশের পর তাদের নাগরিকদের টেস্টের নামে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ তুলেছে জাপান। তারা চিনকে জাপানি নাগরিকদের টেস্ট করতে নিষেধ করে। জাপানের দাবি, সোয়াব টেস্ট মানসিক যন্ত্রণার কারণ। আরও পড়ুন: WHO Warns of Hearing Problems: ২০৫০ সালের মধ্যে বিশ্বে প্রতি ৪ জনে ১ জন শ্রবণশক্তি হারাবেন, WHO-র সতর্কতা

জাপানের মন্ত্রি পরিষদের প্রধান সচিব ক্যাটসুনোবু কাটো বলেন, "কয়েকজন জাপানি চিনে থাকা আমাদের দূতাবাসকে জানিয়েছিল যে তাঁদের মলদ্বার সোয়াব টেস্ট করা হয়েছে। যা দুর্দান্ত মানসিক যন্ত্রণার কারণ।"