Sri Lanka: 'শ্রীলঙ্কায় বিজেপির দল গঠন করার অনুমতি দেওয়া হবে না', মত দেশের নির্বাচন কমিশনার প্রধানের
শ্রীলঙ্কা ও বিজেপির পতাকা (Photo Credits: Twitter/BiplabKumarDeb/)

কলম্বো, ১৬ ফেব্রুয়ারি: নেপাল ও শ্রীলঙ্কায় রাজনৈতিক দল হিসেবে মাটি তৈরি করার পরিকল্পনা করছিল বিজেপি (BJP)। সোমবার শ্রীলঙ্কার (Sri Lanka) নির্বাচন কমিশনের চেয়ারম্যান নিমল পুনচিহেওয়া সাফ জানিয়ে দেন, নির্বাচন আইন অনুযায়ী শ্রীলঙ্কায় বিজেপির দলস্থাপন করা যাবে না। অমিত শাহের এমন পরিকল্পনার রাজনৈতিক মহলে আলোচনা শুরু হয়ে যায়, কোনও একটি সার্বভৌম দেশে কী করে ভারতের রাজনৈতিক দল কর্মকাণ্ড পরিচালনা করতে পারে?

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব সোমবারই একটি সভায় বক্তৃতা রাখতে গিয়ে বলেন, “অমিত শাহ ব্ল্যাক কফি খাচ্ছেন আর বলছেন, কাহে আচ্ছা হো গ্যায়া আভি শ্রীলঙ্কা বাকি হ্যায়, নেপাল বাকি হ্যায়। শুধু দেশের বিভিন্ন রাজ্যেই নয় বিজেপি সারা দুনিয়াতে রাজত্ব করবে। রাজনৈতিক দল হিসেবে সর্বোচ্চ ক্ষমতা দখল করবে। কমিউনিস্টদের দাবি তারা বিশ্বজোড়া রাজনৈতিক দল। বিভিন্ন দেশে কমিউনিস্ট পার্টির সরকার চলছে। কিন্তু এখন বিজেপি বিশ্বের বৃহত্তম দল।” এরপরই তাঁর মন্তব্য নিয়ে ওঠে হাসির রোল। আরও পড়ুন, শিয়রে বিধানসভা নির্বাচন, আগেভাগে প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ পর্ষদের

এরই পরিপ্রেক্ষিতে পুনচিহেওয়া জানান, শ্রীলঙ্কার রাজনৈতিক দল বা গোষ্ঠী বিদেশে যে কোনও দল বা গোষ্ঠীর সঙ্গে বাহ্যিক যোগাযোগের অনুমতি রয়েছে। তবে, আমাদের নির্বাচনী আইন বিদেশী রাজনৈতিক দলগুলিকে এখানে কাজ করার অনুমতি দেয় না। এদিকে মজার বিষয় হল, গত বছর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটভায়া রাজাপাকসের ভাই বাসিল বলেছিলেন,তিনি বিজেপিকে চিনের কমিউনিস্ট পার্টির ভিত্তিতে ক্ষমতাসীন শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনাকে মডেলিং করবেন।

তবে আপাতত শ্রীলঙ্কায় বিজেপির দলস্থাপনের দরজা বন্ধ তা জানিয়ে দিলেন সেখানকার নির্বাচন কমিশন প্রধান।