US backs India On Arunachal Pradesh: অরুণাচল ভারতেরই, চিনের 'দক্ষিণ তিব্বত' দাবি খারিজ আমেরিকার
Arunachal Pradesh (Photo Credit: Wikimedia Commons)

দিল্লি, ৪ এপ্রিল: অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। তাই অরুণাচল প্রদেশের যে ১১টি জায়গাকে চিন দক্ষিণ তিব্বত বলে অবিহিত করে তার নামকরণ করেছে,তার তীব্র বিরোধিতা করল মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার তরফে স্পষ্ট জানানো হয়েছে, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ। তাই কোনওভাবেই চিনের এই দাবি সমর্থনযোগ্য নয়।

চিনের (China) মন্ত্রিসভার তরফে সম্প্রতি অরুণাচল প্রদেশের এই ১১টি জায়গাকে দক্ষিণ তিব্বত হিসেবে চিহ্নিত করে, তার নয়া নামকরণ করা হয়েছে। যার মধ্যে ২টি জনবসতি এলাকা রয়েছে। রয়েছে ৫টি পর্বতশৃঙ্গ এবং দুটি নদী। অরুণাচল প্রদেশের ১১টি এলাকাকে নিজেদের মত নামকরণ করে নেওয়া হয় চিনের মন্ত্রিসভার তরফে। এই নিয়ে তৃতীয়বার চিন নিজেদের মত করে অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) একাধিক এলাকাকে তাদের ম্যাপের আওতায় নিয়ে এসেছে। যা নিয়ে মুখ খোলা হয় ভারতের বিদেশ মন্ত্রকের তরফে। অরুণাচল নিয়ে চিন যে দাবিই করুক না কেন, তা গ্রহণযযোগ্য নয় বলে স্পষ্ট জানানো হয় দিল্লির তরফে।

আরও পড়ুন:  China: অরুণাচল প্রদেশের ১১টি জায়গার নতুন নামকরণ, 'দক্ষিণ তিব্বত' বলে দাবি চিনের

প্রসঙ্গত, ২০১৭ সালে প্রথম চিন অরুণাচল প্রদেশের ৬টি জায়গার নামকরণ করে। এরপর ২০২১ সালে ১৫টি জায়গাকে ম্যাপের অন্তর্ভুক্ত করে। ২০২১ সালের পর এবার তেইশে ফের ১১টি জায়গাকে চিহ্নিত করে 'দক্ষিণ তিব্বত' নামকরণ করা হয় জিংপিন সরকারের তরফে।