West Bengal Weather Update: শীতের দেখা নেই রাজ্যে, বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিণত গভীর নিম্নচাপে; হতে পারে বৃষ্টিপাত
ঘূর্ণিঝড়/ প্রতীকী ছবি (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ৬ নভেম্বর: শীতের শিরশিরানির সময় হয়ে এলো। কিন্তু শীতের দেখা নেই। উল্টে ধেয়ে আসছে নিম্নচাপ। ফলে রয়েই যাচ্ছে বৃষ্টির সম্ভাবনা। শুক্রবারের পরই বদলে যেতে পারে রাজ্যের আবহাওয়া (State Weather)। কারণ, আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপ। এই নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে হতে পারে ঘূর্ণিঝড়। এই ঝড়ের নাম দেওয়া হয়েছে বুলবুল।

বঙ্গোপসাগরে (Bay Of Bengal) সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ (Deep Depression)। যা আগামী ২৪ ঘণ্টায় ঘূর্ণিঝড়ে (Cyclone) পরিণত হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণ ও দক্ষিণপূর্বে (South and Southeast) ওড়িশা উপকূল (Odisha) থেকে ৮১০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়টি অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গের উত্তর ও উত্তরপশ্চিমের জেলাগুলিতে এসে আছড়ে পড়বে। যার জেরে ফের বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান সাগরের নিম্নচাপ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড় বুলবুল-এর (Bulbul) রূপ নিতে পারে। শুক্রবার এটি অবস্থান করতে পারে অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছাকাছি। শনিবার এর তীব্রতা আরও বাড়তে পারে। আরও পড়ুন, দাপট দেখাতে ঘূর্ণিঝড় 'মহা' ধেয়ে আসছে মহারাষ্ট্রে, বুধবার মুম্বইয়ের থানে ও পালঘরে জারি হল হলুদ সতর্কতা

অন্যদিকে, আরো শক্তি বাড়াচ্ছে পূর্ব-মধ্য আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মহা’। বুধবার গভীর রাতে বা বৃহস্পতিবার ভোরের দিকে তা আছড়ে পড়তে পারে গুজরাট উপকূলে। ঝড়ের গতি হতে পারে ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এর প্রভাব পড়তে পারে মহারাষ্ট্রের মুম্বই ও থানেতেও। মহা-র প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে গুজরাটের জুনাগড়, গির, সোমনাথ, আমরেলি, সুরাট, ভারুচ, আনন্দ, আহমেদাবাদে।