Cyclone Maha Update: দাপট দেখাতে ঘূর্ণিঝড় 'মহা' ধেয়ে আসছে মহারাষ্ট্রে, বুধবার মুম্বইয়ের থানে ও পালঘরে জারি হল হলুদ সতর্কতা
ঘূর্ণিঝড় (প্রতীকী ছবি: IANS)

মুম্বই, ৫ নভেম্বর: দাপট দেখাতে ঘূর্ণিঝড় 'মহা' (Cyclone MAHa) ধেয়ে আসছে পশ্চিমী রাজ্য মহারাষ্ট্রে (Maharastra)। ইতিমধ্যেই সেই কারণে হলুদ সতর্কতা (Yellow Alert) জারি করা হয়েছে মুম্বইয়ের থানে (Thane) ও পালঘর (Palghar) এলাকায়। এছাড়াও মহারাষ্ট্রের পাঁচ জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। আবহাওয়া দফতরের আধিকারিকরা জানিয়েছেন, আগামীকাল ৬ নভেম্বর মুম্বইয়ের বেশিরভাগ জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত (Rain) হবে। উত্তর কোঙ্কণ অর্থাৎ থানে ও পালঘর এবং মধ্য মহারাষ্ট্রের সবচেয়ে উত্তরের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যে জেলাগুলির (Districts) মধ্যে রয়েছে নাসিক, ধুলে ও নন্দুরবার।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী ২৪ ঘণ্টায় ধীরে ধীরে পশ্চিম-উত্তর থেকে বেঁকে আবার পূর্ব-উত্তরে ঘুরে যেতে পারে এই ঘূর্ণিঝড়। এই সময় পত্রিকার খবর অনুযায়ী, বুধবার মাঝরাত থেকে কিংবা বৃহস্পতিবার ভোরে সিভিয়র ঘূর্ণিঝড় হিসেবে দিউ ও পোরবন্দরের মাঝ বরাবর গুজরাট উপকূলে (Gujrat Coast) আছড়ে পড়তে পারে এই ঝড়। ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। গতিবেগ বেড়ে দাঁড়াতে পারে ঘণ্টায় ১২০ কিমিও। ঘূর্ণিঝড় মোকাবিলায় থানে ও পালঘর জেলা প্রশাসনের তরফে জারি করা হয়েছে হাই অ্যালার্ট (High Alert) । প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইতিমধ্যেই সোমবার বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করেছেন থানে ও পালঘরের জেলাশাসক। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত পালঘরে সমস্ত স্কুল (School) বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আরও পড়ুন: West Bengal Weather Update: আজই বঙ্গোপসাগরের বুকে প্রবল নিম্নচাপ সৃষ্টি করতে পারে 'মহা', তবে কি ফের বৃষ্টি?

ঘূর্ণিঝড়ের প্রভাবে ৮ নভেম্বর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে (West Bengal) বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনার কথাও জানিয়েছে হাওয়া অফিস। ৯ নভেম্বর থেকে ওড়িশা-অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে।