Mamata Banerjee: পেগাসাস ইস্যুতে তদন্ত কমিশন গঠন করে দিল্লি রওনা হলেন মমতা
দমদম বিমানবন্দরে মমতা বন্দ্যোপাধ্য়ায় (Photo Credits: ANI)

কলকাতা, ২৬ জুলাই: পেগাসাস কাণ্ডের মূলে পৌঁছাতে এবার তদন্ত কমিশন গঠন করল রাজ্য৷ সোমবার দিল্লি সফরে রওনা হওয়ার আগে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)৷ তিনি বলেন, “ফোনে আড়ি পাতার ঘটনায় তদন্ত কমিশন গঠন করেছি আমরা। মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মদন লকুর ও হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য এই তদন্ত কমিশনের দায়িত্বে থাকবেন। এনকোয়্যারি অ্যাক্ট (১৯৫২)-এর আওতায় এই কমিশন গঠন করা হয়েছে। আমরাই প্রথম রাজ্য, যারা এই ঘটনায় কমিশন গঠন করল। আশা করি বাকিরাও আমাদের দেখে এগিয়ে আসবে। কেউ না জাগলে তাকে জাগাতে হবে৷” আরও পড়ুন-BS Yediyurappa: মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন বিএস ইয়েদুরাপ্পা?

ইতিমধ্যেই দমদম বিমানবন্দরে পৌঁছেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ প্রায় ২ বছর পরে তাঁর রাজধানী সফর৷ এই সফরে মোদি, কোবিন্দ ছাড়াও বিরোধী রাজনীতিকদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর৷ ২১ জুলাইয়ের ভার্চুয়াল বার্তায় ২৪-এর মহারণ নিয়ে আভাস দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো৷ মোদি সরকারের গদি উল্টানোর সলতে সেদিনই পাঁকানো শুরু হয়েছে৷ মমতার দিল্লি সফরে যে সেই কাজে গতি আসবে তাতে কোনও সন্দেহ নেই৷ মুখ্যমন্ত্রী ভেবেছিলেন কেন্দ্র পেগাসাস ইস্যুর কারণ জানতে উদ্যোগী হবে৷ সংসদ চলাকালীন যদিও সরকার পক্ষের তরফে তেমন কোনও উচ্চবাচ্চ নজরে আসেনি৷ এমনকী, সুপ্রিম কোর্টের কোনও বিচারপতিকে দিয়ে তদন্তেরও ব্যবস্থা হয়নি৷

অন্যদিকে ভাইপো তথা তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনে ইজরায়েলি স্পাইওয়্যারের উপস্থিতির খবর পেতেই কোমর বেঁধে নেমে পড়েছেন তিনি৷ তদন্ত কমিশন গঠন প্রসঙ্গে বললেন, “দেশের অনেক রাজনৈতিক নেতা, সাংবাদিক, শিল্পপতির ফোনে আড়ি পাতা হয়েছে। আমরা সংসদের বাদল অধিবেশনে বিক্ষোভ দেখিয়েছি। ভেবেছিলাম কেন্দ্রীয় সরকার এই বিষয়ে কোনও পদক্ষেপ করবে। কিন্তু কেন্দ্র কোনও রকমের ভ্রুক্ষেপ করেনি। তাই আমি দিল্লি যাওয়ার আগে কমিশন গঠন করে দিলাম।”

উল্লেখ্য, পেগাসাস ইস্যুতে কেন্দ্রের মোদি সরকারের ওপর ক্রমশ চাপ বাড়াচ্ছে বিরোধীরা। একেবারে সামনের সারিতে থেকে কেন্দ্রের বিরুদ্ধে সরব তৃণমূল। ইতিমধ্যেই কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রীর বিবৃতি ছেঁড়ার অভিযোগে চলতি অধিবেশন থেকে সাসপেন্ড হয়েছেন রাজ্যসভার তৃণমূল সাংসদ শান্তনু সেন।