West Bengal: বিরল প্রজাতির ৯৮৫টি কচ্ছপ উদ্ধার বনগাঁয়, গ্রেফতার ২
বিরল প্রজাতির ৯৮৫টি কচ্ছপ উদ্ধার বনগাঁয় (Photo Credits: Pexels)

বনগাঁ, ১৩ জানুয়ারি: বনগাঁ (Bangaon) ও ঠাকুরনগর (Thakurnagar) এলাকা থেকে উদ্ধার হল ৯৮৫টি বিরল প্রজাতির জীবন্ত কচ্ছপ। গতকাল রবিবারই ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো ও ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিটের যৌথ অভিযানে উদ্ধার হয় কচ্ছপগুলি। কচ্ছপগুলিকে চোরাপথে বাজারে বিক্রি করার উদ্দেশ্যেই নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানা গিয়েছে। এই অভিযোগে দুই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে বলেও জানা গিয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলাচ্ছে পুলিশ।

উদ্ধার হওয়া কচ্ছপগুলি (Tortoises) সফ্ট শেল টার্টল প্রজাতির। সূত্রের খবর, কচ্ছপ বিক্রি ও চোরাচালানে জড়িত থাকার অভিযোগে পুলিশ সঞ্জয় বিশ্বাস ও অজয় বিশ্বাস নামে দুই অভিযুক্তকে গ্রেফতার করেছে। এই সময়ের খবর অনুযায়ী, ধৃতদের বাড়ি ঠাকুরনগর এলাকায়। ধৃতদের রবিবার বারাসত (Barasat) জেলা আদালতে তোলা হলে বিচারক জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শনিবার অন্ধ্রপ্রদেশ থেকে লরিতে বিপুল পরিমাণ কচ্ছপ বনগাঁ এলাকায় ঢোকার খবর পান বনদফতরের কর্মীরা। এরপর রাত থেকেই যৌথ টিম অভিযান চালায়। রবিবার সকালে ঠাকুরনগর বাজারে সঞ্জয় বিশ্বাস ও অজয় বিশ্বাস জীবন্ত কচ্ছপ বিক্রি করছিল। হাতেনাতে তাদের পাকড়াও করা হয়। উদ্ধার হয় ১৮০টি কচ্ছপ। পরে তাঁদের জজ্ঞাসাবাদের পর বনগাঁর আরও তিনটি গুদামে হানা দেয় পুলিশ। যে অভিযানে উদ্ধার হয় আরও ৮০৫টি কচ্ছপ। মোট ৯৮৫টি কচ্ছপ উদ্ধার হয়। আরও পড়ুন: No Exam During Saraswati Puja: সরস্বতী পুজোর দিনগুলিতে সমস্ত বিশ্ববিদ্যালয়ে কোনও পরীক্ষা না রাখার নির্দেশ শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জির

সূত্রের খবর, চোরা কারবারিরা মূলত উত্তরপ্রদেশ (Uttar Pradesh), মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় (Chhattisgarh) থেকে কচ্ছপ এনে এই রাজ্যের বিভিন্ন বাজারে বিক্রি করে থাকে। মাঝেমধ্যে ঝাড়খণ্ড ও ওড়িশা থেকেও কচ্ছপ আনা হত বলে খবর পাওয়া গিয়েছে।