Kokata Weather: পুজো কাটলেও বাংলায় লম্বা ইনিংস খেলবে বর্ষা, শুক্রবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস
কলকাতার বৃষ্টির ফাইল ছবি।(Photo Credits: Wikimedia)

কলকাতা, ১০ অক্টোবর: বিজয়ার নিমকি নাড়ু প্লেটে পড়ার আগেই চোখের জলে উমাকে এবারের জন্য বিদায় জানিয়েছে গোটা বাংলা। আর একাদশী থেকেই বৃষ্টিতে ভিজে টলমল পশ্চিমবঙ্গ। বিজয়া দশমীতে এখন বেশিরভাগ ঠাকুর বিসর্জন হয় না, অন্তত কলকাতা শহরে। যাঁরা ভিড় এড়াতে একাদশী ও পরের দিন প্যান্ডেল হপিংয়ের পরিকল্পনা করেছিলেন তাঁদের মুখ দেখলেই এখন দুঃখ হয়। আগে পুজোর মধ্যে বৃষ্টি হলে মণ্ডপ বাঁচানোর জন্য যথাসাধ্য করতেন পুজো কর্তারা, কিন্তু পুজো শেষ। তাই মণ্ডপ এখন ভিজলেও উদ্যোক্তাদের মধ্যে তেমন হেলদোল নেই। পুরস্কার পাওয়া তো হয়েই গিয়েছে, সামনে শুধু কার্নিভ্যালটা বাকি পড়ে আছে এই যা।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, ওড়িশা থেকে উত্তরবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি নিম্নচাপ বলয়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরেই মূলত এর অবস্থান। এর জেরে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এ ছাড়া ওড়িশা ও সংলগ্ন এলাকা এবং উত্তরবঙ্গে জোড়া ঘূর্ণাবর্তের জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। আর এই সবের জেরেই একাদশীর সকাল থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে কলকাতা ও তার সন্নিহিত এলাকায়। বৃষ্টির দাপট দেখা যাবে শুক্রবার পর্যন্ত। সপ্তাহ শেষে বৃষ্টি কমার সম্ভাবনা আছে। তবে ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত ও মাঝারি বৃষ্টির ইনিংস চলতে পারে আরও কয়েকদিন। শেষ বেলার বর্ষা ও নিম্নচাপ অক্ষরেখার জোড়া ফলায় বিধ্বস্ত কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। উত্তরের কলেজ স্ট্রিট, ঠনঠনিয়া, মুক্তারামবাবু স্ট্রিট, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, মহাত্মা গাঁধী রোড, ধর্মতলা, স্ট্র্যান্ড রোড-সহ বিস্তীর্ণ অংশে জল জমে যানজট তৈরি হয়। নাকাল হতে হয় পথচারীদের। দক্ষিণ কলকাতার সাদার্ন অ্যাভিনিউয়ের একাংশ, আলিপুর বডিগার্ড লাইন্স, চারুচন্দ্র প্লেস (ইস্ট), ভবানীপুরের জাস্টিস চন্দ্রমাধব রোড সংলগ্ন কিছু এলাকা এবং দক্ষিণ শহরতলির মোমিনপুর ও জোকা এলাকাতেও জল জমে যায়। আরও পড়ুন-নবমী কি পুরোটাই বৃষ্টিতে ভাসছে? কী বলছে আবহাওয়া অফিস

পুজোতে বৃষ্টির হুমকি ছিল, অল্প বিস্তর হয়নি যে তা-ও নয়। তবে সেসব সামলেই দুগ্গা দুগ্গা বলে বাঙালির সেরা পার্বণ এবছরের মতো সাঙ্গ হয়েছে। মা-তে বিদায় দিতে না দিতেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মুখ ভার। তার চোখের জলে কলকাতা থইথই। আগামী কাল শুক্রবার পর্যন্ত এমনই বৃষ্টি থাকবে। তবে তারপরেও বেশ কেকদিন হালকা বিক্ষিপ্ত বৃষ্টি পাতের সম্ভাবনা থেকেই যাচ্ছে, কেননা শেষ হয়েও হইল না শেষের রেশ যে বর্তমান।