নবমী কি পুরোটাই বৃষ্টিতে ভাসছে? কী বলছে আবহাওয়া অফিস
নবমীতে বৃষ্টির পূর্বাভাস। Representational Image (Photo Credits: ANI |File)

কলকাতা, ৭ অক্টোবর: Weather Update- আজও আকাশের মুখভার। অষ্টমীতে পুজো দেখার উন্মাদনায় বাধ সেধেছিল বৃষ্টি। আজ, মহানবমীতেও সকাল থেকেই রাজ্যের বিভিন্নপ্রান্ত থেকে বৃষ্টির খবর আসছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ নবমীতেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির ভ্রুকুটি নিয়েই মহানবমী শুরু হল শহরবাসীর। হাওয়া অফিস জানায়, অষ্টমীর মতোই নবমীতেও মাঝে মধ্যেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে কলকাতায়। মহানগর, শহরতলীর পাশাপাশি গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওড়িশা এবং ঝাড়খণ্ডের ঘূর্ণাবর্ত রয়েছে। এর সঙ্গে আবার রাজ্যের উপর মৌসুমী বায়ু এখনও যথেষ্ট সক্রিয়। এই দুয়ের প্রভাবেই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আলিপুরের আবহবিদদের আশঙ্কার এই পূর্বাভাসের মাঝে একটাই আশার কথা, আজ এক টানা বৃষ্টি হওয়ার আশঙ্কা নেই। ভারী বৃষ্টির পূর্বাভাসও নেই। ফলে ছাতা, বর্ষাতি থাকলে ঠাকুর দেখায় বড় বিঘ্ন নাও হতে পারে। যদিও দশমীতে এই বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা বাড়তে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। আরও পড়ুন-ট্রেনে কাটা পড়ে মৃত ভিখারির ব্যাঙ্কে জমা ৮.৭৫ লক্ষ টাকা! ঝোলা থেকে মিলল ১.৭৫ লক্ষ টাকার কয়েনও

আজ মহানবমী। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আজই শেষ দিন। মনখারাপের নবমী নিশি আসার আগে, আজ বাঙালি স্লগওভারে সব আনন্দ করে নিতে চায়। বাঙালি চায় আজকের দিনটা থেমে থাকুক। কারণ রাত পোহালেই যে বিসর্জনের বাদ্যি। তবে আজ ওসব মনখারাপের কথা তুলে সবাই উৎসবে গা ভাসাতে তৈরি। গতকাল, মহাষ্টমীতে অনেকটা সময়ই বৃষ্টি হয়েছে। তাতে অসুবিধা হলেও অবশ্য ঠাকুর দেখা চলেছে। বৃষ্টি আসুক বা না আসুক নবমীতে জনজোয়ার অপেক্ষা করে আছে তা আর বলার অপেক্ষা রাখে না। নবমীকে কেউ বলেন মনখারাপের, কেউ বলেন শেষবেলার আনন্দ।

আজ সকালে আকাশের মেঘভার। আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সবার জানা কথা, প্রতি বছর নবমীতেই ঠাকুর দেখার ভিড় সবচেয়ে বেশি হয়। কারণ এটাই যে শেষ দিন। আর কে না জানে শেষ দিনে উন্মাদনা, আবেগটা সব কিছুতেই যে বেশি থাকে।