Coal Scam: সিবিআই জেরার আগে অভিষেকের বাড়িতে মমতা বন্দ্যোপাধ্যায়
অভিষেকের বাড়িতে মমতা বন্দ্যোপাধ্যায় (Photo Credits ANI Video Screen Grab)

কলকাতা, ২৩ ফেব্রুয়ারি: কয়লা কাণ্ডে বড় অঙ্কের লেনদেন হয়েছে রুজিরা বন্দ্যোপাধ্যায়ের অ্যাকাউন্টে। এমন অভিযোগ তুলেছে সিবিআই। সেই তদন্তের স্বার্থেই আজ যুব তৃণমূলের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে পৌঁছেছে সিবিআই। তবে তার আগেভাগেই অভিষেকের বাড়িতে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বেরিয়ে যাওয়ার চার মিনিটের মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আট সদস্যের তদন্তকারী দল পৌঁছে যায় শান্তিনিকেতনে।সিবিআই সূত্রের খবর, তদন্তকারী দলের নেতৃত্বে রয়েছেন এসপি পদমর্যাদার অফিসার বিশ্বজিৎ দাস। থাকছেন অ্যাডিশনাল এসপি পদমর্যাদার তদন্তকারী অফিসার উমেশ কুমার। এছাড়াও, রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের জন্য এই দলে থাকছেন ডিএসপি পদমর্যাদার দুই মহিলা অফিসার। রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের জন্য আট পাতার প্রশ্নতালিকা তৈরি হয়েছে। আরও পড়ুন-India Allows Imran Khan's Aircraft: সৌজন্যের নজির, শ্রীলঙ্কা সফরে ইমরানের বিমানকে আকাশ সীমা ব্যবহারে অনুমতি ভারতের

জানা গিয়েছে, রুজিরা বন্দ্যোপাধ্যায়ের ঠিক কটি পাসপোর্ট রয়েছে। তাঁর নাগরিকত্ব নিয়েও প্রশ্ন করা হবে। কোনও রেজিস্টার্ড সংস্থার সঙ্গে তিনি যুক্ত কিনা, কোনও পদের অধিকারী কি না তানিয়েও প্রশ্ন করা হবে। তাঁর ব্যাংক অ্যাকাউন্টে লেনদেনের যে নথি রয়েছে তা সামনে রেখেই অভিষেক জায়াকে প্রশ্ন করতে পারেন সিবিআই কর্তারা। রবিবার এই কয়লা কাণ্ডের তদন্তেই শান্তিনিকেতনে পৌঁছে যায় সিবিআই। সেদিন অভিষেক রুজিরা বাড়িতে না থাকায় তদন্তের কাজ শুরু হয়নি। এনিয়ে জলঘোলাও কম হচ্ছে না। এর মধ্যে সোমবার সকালে ইমেল করে সিবিআই-কে তাঁর জবাব জানিয়ে দেন রুজিরা বন্দ্যোপাধ্যায়। বলেন, “আমাকে কী কারণে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে বা তদন্তের উদ্দেশ্য কী, তা আমি জানি না। তবে ২৩ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল ১১টা থেকে দুপুর ৩টের মধ্যে আপনারা সুবিধা মতো আমার বাড়িতে আসতে পারেন।”

এদিকে এই সিবিআই হানার মধ্যে বিজেপির রাজনৈতিক ষড়যন্ত্র দেখছে তৃণমূল কংগ্রেস। অমিত শাহর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন যুব তৃণমূলের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে শমণ পাঠানো হলেও তাতে অমিত শাহর ঠিকানা ভুল ছিল। সম্ভবত সেই মামলার কারণেই আজ অভিষেকের বাড়িতে সিবিআই কর্তারা। তবে এখানেই শেষ নয়, কয়লা কাণ্ডে আর্থিক লেনদেনের হদিশ পেতে গতকাল রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বোন মেনকা গম্ভীরের বাড়িতেও যায় সিবিআই। সেখানে তাঁকে তাঁর পাসপোর্ট লন্ডনের ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন সংক্রান্ত বিষয়ে প্রশ্ন করা হয়। শোনা যাচ্ছে রুজিরা ও মেনকাকে মুখোমুখি বসিয়েও জেরা করতে পারে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।