India Allows Imran Khan's Aircraft: সৌজন্যের নজির, শ্রীলঙ্কা সফরে ইমরানের বিমানকে আকাশ সীমা ব্যবহারে অনুমতি ভারতের
ইমরান খান (Photo Credit: IANS)

নতুন দিল্লি, ২৩ ফেব্রুয়ারি: ফের তিক্ততা কাটিয়ে পাকিস্তানের দিকে সৌজন্যের হাত বাড়িয়ে দিল ভারত। দুদিনের শ্রীলঙ্কা সফরে আজ মঙ্গলবার কলম্বোয় পৌঁছাচ্ছেন সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম তাঁর শ্রীলঙ্কা সফর। তবে শ্রীলঙ্কায় যেতে হলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিমানকে ভারতের আকাশ সীমা ব্যবহার করতে হবে। পাকিস্তানের তরফে এই সংক্রান্ত অনুরোধ আসতেই ভারতীয় আকাশপথ ব্যবহারের অনুমতি দিল নতুন দিল্লি। যদিও ২ বছর আগে যখন একই সঙ্গে সৌদি ও মার্কিন সফরে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি পাকিস্তান। এই সব ক্ষেত্রে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের বিমানের জন্য আকাশ পথ ব্যবহারের অনুমতি দেওয়ার নিয়ম রয়েছে। যদিও ২০১৯-এ সেই নিয়ম লঙ্ঘন করেছিল পাকিস্তান।

পরে বিষয়টি আন্তর্জাতিক স্তরে জানিয়েছিল ভারত। এদিকে শ্রীলঙ্কার পার্লামেন্টে বক্তৃতা দেওয়ার কথা ছিল ইমরান খানের। বুধবার সেদেশের বিদেশ মন্ত্রকের তরফে এই খবর দেওয়া হয়। তবে পরে শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার  মাহিন্দা অভয়বর্ধন বলেন, “বিশেষ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পার্লামেন্টে বক্তৃতা বাতিল করা হয়েছে।” কারণ শ্রীলঙ্কার কাছে খবর ছিল পার্লামেন্টে বক্তৃতা দিতে উঠে ইমরান কাশ্মীর সমস্যার প্রসঙ্গ তুলে বিতর্ক বাড়াবেন, যা কখনওইকাম্য নয়। কারণ মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে চিনের সম্পর্ক এখন বেশ ভাল। পরিস্থিতি বুঝে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সঙ্গেসক্ষতা বাড়িয়েছে নতুন দিল্লি। আরও পড়ুন-Saradha Scam: আজ সুপ্রিমকোর্টে সারদা মামলা, রাজীব কুমারকে হেফাজতে চায় সিবিআই

সম্প্রতি ভারত সফরে এসে নকেন্দ্র মোদির সঙ্গে বিভিন্ন বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা সেরেছেন মাহিন্দা রাজাপক্ষে। তারপরে একমাসও কাটেনি চিনের বিশেষ বন্ধুদেস পাকিস্তানের প্রধানমন্ত্রী যাচ্ছেন শ্রীলঙ্কা সফরে। তাই বিষয়টি নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। এখন যদি শ্রীলঙ্কার পার্লামেন্টে দাঁড়িয়ে কাশ্মীর সমস্যা নিয়ে ইমরান খান মুখ খোলেনি তাহলে দ্বিধায় পড়ে যাবেন মাহিন্দা রাজাপক্ষে। সেই অস্বস্তি এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।