Mamata Banerjee On Farmers' Protest: টুইটে পাশে থাকার বার্তা দেওয়ার পরই দিল্লিতে কৃষকদের সঙ্গে সরাসরি কথা বলে পাশে থাকার আশ্বাস মমতার
মমতা ব্যানার্জি(Photo Credits: IANS)

নয়াদিল্লি, ৪ ডিসেম্বর: টুইটে কৃষকদের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। এবার সরাসরি দিল্লির (Delhi) বিক্ষোভরত কৃষকদের সঙ্গে কথা বললেন মমতা। বৃহস্পতিবার মমতার নির্দেশে দিল্লি-হরিয়ানা-সিঙ্ঘু সীমান্তে পৌঁছন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন। সেখানে আন্দোলনরত কৃষকদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন তিনি। এরপর মমতা ব্যানার্জির সঙ্গে কৃষক পরমজিত সিংয়ের ফোনে কথা বলার ব্যবস্থা করেন ডেরেক। টানা চার ঘণ্টা কৃষকদের সঙ্গে ছিলেন ডেরেক ও ব্রায়েন। এই সময় বেশ কয়েকবার মমতার সঙ্গে প্রতিবাদী কৃষকদের সঙ্গে ফোনে বার্তালাপ সারেন মমতা ব্যানার্জি।

মমতা ব্যানার্জি কৃষকেদের বলেন, "কেন্দ্রীয় সরকার যতদিন না এই আইন প্রত্যাহার করে নিচ্ছে। ততদিন আপনারা লড়াই চালিয়ে যান। আমরা সকলে আপনাদের পাশে রয়েছি।" কৃষকেরা মমতাকে ফোনে বোন বলে সম্বোধন করেন এবং তাদের আন্দোলনে পাশে থাকার জন্য ধন্যবাদ জানান। প্রসঙ্গত, সিঙ্গুর আন্দোলনের স্মৃতি উস্কে এদিন সকালেই একটি টুইট করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি লিখেছিলেন, "১৪ বছর আগে ২০০৬ সালে আজকের দিনেই আমি ২৬ দিনের অনশন শুরু করেছিলেন। কৃষিজমি জোর করে চাষীদের থেকে ছিনিয়ে না নেওয়ার দাবিতে ছিল সেই অনশন। কৃষকদের মতামত না নিয়ে যেভাবে এই আইন পাশ করানো হয়েছে। তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি আমি।"

২০২১-র বিধানসভা নির্বাচনের আগে তৃণমূলের হাতিয়ার কী সেই কৃষিজমি-ভিত্তিক? বিধানসভা ভোটের আগে ফের তৃণমূলকে কৃষক-আন্দোলনমুখী করতে চাইছেন মমতা? গ্রামবাংলার উপর ভিত্তি করেই ২০২১ বিধানসভা নির্বাচনে জেতার ঘুঁটি ধাপে ধাপে সাজাচ্ছেন মমতা ব্যানার্জি। পরপর ঘটনাক্রম কিছুটা সেই ইঙ্গিতই দিচ্ছে, মত রাজনৈতিক বিশ্লেষকদের।