Kolkata Municipal Corporation Elections 2020: ১২ এপ্রিল কলকাতা ও হাওড়ার পুরভোট চায় রাজ্য!
কলকাতা পুরসভা (Photo Credits: IANS)

কলকাতা, ১৮ ফেব্রুয়ারি: সামনের এপ্রিলেই বাজতে পারে পুরভোটের (Kolkata Municipal Corporation Elections 2020) দামামা। এমন জল্পনা ছিলই। সেই জল্পনা সত্যি করে এপ্রিল মাসের মধ্যেই কলকাতা-সহ রাজ্যের ১১২টি পুরসভার নির্বাচন করাতে চায় রাজ্য সরকার (West Bengal Government)। জানা গিয়েছে এমনটাই তথ্য। এই সময়ের খবর অনুযায়ী নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী ১২ এপ্রিল কলকাতা ও হাওড়া পুরসভায় ভোট সম্পন্ন করতে চায় রাজ্য সরকার।

এদিকে বাকি পুরসভাগুলিতে ২৬ বা ২৭ এপ্রিল ভোট করতে চায় রাজ্য। তবে আপাতত ব্যারাকপুর, সল্টলেক ও আসানসোল পুরসভাকে ওই নির্ঘণ্টের বাইরেই রাখা হচ্ছে। কলকাতা পুরসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ মে। প্রাথমিক ভাবে রাজ্য সরকার এপ্রিলের মাঝামাঝি, অর্থাৎ প্রথমে কলকাতা পুরসভা ও তার ফলাফল ঘোষণার পরে বাকি ১১১টি পুরসভার নির্বাচন করার কথা ভাবছিল। রমজান মাস শুরুর আগেই পুরভোট সম্পূর্ণ করতে চাইছিল রাজ্য সরকার। কিন্তু পরিবর্তীত পরিস্থিতিতে আপাতত কলকাতা ও হাওড়ার ভোট রমজান মাসের আগে করে বাকিগুলি রমজান মাসের মধ্যেই করার চিন্তাভাবনা করা হয়েছে। ইসলামি ক্যালেন্ডার অনুযায়ী, রমজান শুরু হবে ২৪ অথবা ২৫ এপ্রিল, যে দিন চাঁদ দেখা যাবে সে দিন থেকে। নবান্ন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) চাইছিলেন, রমজান চলাকালীন ভোট করতে না। একমাস ধরে সংখ্যালঘু মানুষের পরব চলবে। তার পরে বর্ষা এসে যাবে। তখন ভোট করতে সমস্যা। কিন্তু আপাতত হাওড়া ও কলকাতার ভোটই রমজানের আগে শেষ করা সম্ভব বলে মনে করা হচ্ছে।কিন্তু কেন আগে কলকাতা ও হাওড়া পুরসভার ভোট, পরে অন্য পুরসভার? শোনা যাচ্ছে, এ হল তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক কৌশল সংক্রান্ত পরামর্শদাতা প্রশান্ত কিশোরের চিন্তাভাবনা। তিনি নিশ্চিত, লোকসভা ভোটের পর থেকেই দল কলকাতায় যে ভাবে জনসংযোগ কর্মসূচি নিয়েছে, তাতে পুরভোটে অনেক ভালো ফল করা সম্ভব। বিরোধী বিজেপি, কংগ্রেস ও বামেরা শহরের মানুষের কাছে গ্রহণযোগ্য কিছু করে দেখাতে পারেনি। এই মুহূর্তে হাওড়া-সহ রাজ্যের ১৭টি পুরসভার মেয়াদ একবছর আগে শেষ হয়েছে। বাকি ৯২টি পুরসভার মেয়াদ এপ্রিল অথবা মে মাসে শেষ হচ্ছে। বিধাননগর ও আসানসোল কর্পোরেশনের মেয়াদ শেষ হচ্ছে অক্টোবরে। সেইসঙ্গে ব্যারাকপুর পুরনিগম হয়ে যাওয়ায় সেখানেও ভোট হবে পরে। সেক্ষেত্রে বিধাননগর, আসানসোল ও ব্যারাকপুরের ভোট হবে পুজোর পর।যদিও ভোটের দিনক্ষণ নিয়ে রীতি অনুযায়ী রাজ্য নির্বাচন কমিশনকে সরকারি ভাবে রাজ্য সরকার এখনও কিছু জানায়নি। কমিশন অবশ্য ভোটগ্রহণের প্রস্তুতি শুরু করে দিয়েছে। তবে নবান্ন সূত্রে আপাতত দিনক্ষণ চূড়ান্ত করে রাখা হয়েছে। আরও পড়ুন: Kolkata Shocker: ছেলের ঘুসিতে মায়ের মৃত্যু! কুঁদঘাটের যুবককে পুলিশের হাতে তুলে দিলেন প্রতিবেশীরা

এদিকে প্রশান্ত কিশোরের (Prashant Kishor) যুক্তি, কলকাতা পুরভোটের পরে সেই ফলাফল সামনে রেখে বাকি পুরসভাগুলির ভোট লড়া সহজ হবে। জেলা পুরসভাগুলিতে দলীয় কোন্দল অনেকটাই নিয়ন্ত্রণ করে কর্মীদের উদ্বুদ্ধ করা যাবে কলকাতা পুরসভার ভোটের ফলাফল দেখিয়ে। কারণ উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বহু জেলায় বিজেপি সক্রিয়। এই সব এলাকায় নিচুতলায় বাম-কংগ্রেস এ বিক্ষুব্ধ তৃণমূল কংগ্রেসের একাংশের মদত রয়েছে বিজেপির পিছনে।