Durga Puja 2022: ৭৮ তম বর্ষে শোভাবাজার বেনিয়াটোলা দুর্গোৎসবে বড় চমক, তৈরী হল অষ্টধাতুর দুর্গাপ্রতিমা

শোভাবাজার বেনিয়াটোলা দুর্গোৎসবে (Sovabazar Beniatola Durgotsav) এবার বড় চমক। ৭৮ তম বর্ষে তৈরী হল ১ টন ওজনের ১২ ফুটের অষ্টধাতুর দুর্গাপ্রতিমা। ওজনে ও উচ্চতায় এতটাই বড় এই প্রতিমা যে ক্রেনে দুর্গামূর্তি মণ্ডপে নিয়ে আসতে হয়। প্রায় ১টন ওজনের এই দেবী মূর্তিকে ক্রেনের সাহায্যে আনা হয়েছে মণ্ডপে।২৫ জন শিল্পীর অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠেছে বিশালাকার এই মাতৃ মূর্তি, যার  আনুমানিক মূল্য প্রায় ৩৫ লাখ টাকা। সবচেয়ে বড় দূর্গা খ্যাত শিল্পী মিন্টু পাল এই প্রতিমার তত্ত্বাবধানে ছিলেন।

প্রতিমা শিল্পী মিন্টু পাল (Mintu Pal) জানিয়েছেন, “শোভাবাজার বেনিয়াটোলা সর্বজনীন নিত্যপুজো করার জন্য এক টন ধাতুর প্রতিমা বানিয়েছে। এটা অভিনব। আমার মনে হয় না এত বড় বিগ্রহ আর কোথাও আছে বলে।”

পুজোর প্রায় ২৭ দিন আগেই বেনিয়াটোলা সর্বজনীনে পৌঁছে গেছিল অষ্ট ধাতুর দূর্গা প্রতিমা। গোটা এলাকায় তখন থেকেই  সাজো সাজো রব। উদ্যোক্তরা জানিয়েছেন এবার থেকে শুধুমাত্র চার দিন নয়, নিত্যপুজো করা হবে।তাঁর কারণ জানাতে গিয়ে দুর্গোৎসব কমিটির যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ  দাঁ জানিয়েছেন,”আমরা সবাই জানি বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। তাই আমরা ঠিক করেছি শুধু চারদিন নয় সারা বছরই মা দূর্গার পুজো করব।