Durga Puja 2020 Guidelines: করোনা-আবহেই হবে দুর্গাপুুজো, মাইকে মহিষাসুরমর্দিনীর বদলে বাজবে করোনা-বিধি
Durga Puja (Photo Credits: Wikipedia)

২৮ সেপ্টেম্বর, কলকাতা: করোনা-আবহে (Coronavirus) ভাটা পড়ছে না বাঙালির দুর্গাপুজো উৎসবে (Durga Puja 2020)। হাতে গোনা আর কিছুদিন। সারাবছর বাঙালি অপেক্ষা করে থাকে এই দিনটার অপেক্ষায়। যদিও করোনা আবহে এবার কিছুটা উৎসবে ভাটা পড়ার সম্ভাবনা ছিল। কিন্তু সংক্রমণের আবহেও চলবে উৎসব। সোমবার নবান্নে (Nabanna) উৎসব পালনের গাইডলাইন প্রকাশ করল রাজ্য সরকার। সামাজিক দূরত্ব-সহ করোনা বিধি মেনেই চলবে উৎসব পালন।

প্যান্ডেল তৈরির ক্ষেত্রে আগেভাগেই বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। খোলামেলা বড় প্যান্ডেল করার নির্দেশ দিয়েছিলেন তিনি। পাশাপাশি মণ্ডপে প্রবেশ এবং বেরোনোর জন্য আলাদা আলাদা গেট। মণ্ডপে যদি সিলিং করা হয়, তাহলে বাকি দেওয়াল তৈরি করে যেন বদ্ধ করে না দেওয়া হয়, একইভাবে যদি দেওয়াল করা হয় তাহলে সিলিং যেন ফাঁকা থাকে। এছাড়া সামাজিক দূরত্বর বিষয়টিও সকল পুজো কমিটিগুলোকে পালন করার নির্দেশ দিয়েছেন তিনি। পড়ুন: Alapan Banerjee: রাজ্য প্রশাসনে বড়সড় রদবদলে আগামী মুখ্য সচিব আলাপন ব্যানার্জি, টুইটারে ঘোষণা মমতার

দর্শনার্থীদের মাস্ক পড়ে মণ্ডপে ঢুকতে হবে। প্রতিটি পুজো মণ্ডপে রাখতে হবে যথেষ্ট পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার এবং নির্দিষ্ট সময় পর পর স্যানিটাইজ করতে হবে পুরো পুজো মণ্ডপ। অঞ্জলি দেওয়া, প্রসাদ বিতরণ, সিঁদুর খেলা– এসব অনুষ্ঠান পরিকল্পিত ভাবে করতে হবে। কোনওভাবেই মণ্ডপের ভিতরে ভিড় কিংবা জমায়েত করা যাবে না। অঞ্জলির ফুল বাড়ি থেকে নিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছে গাইডলাইনে এবং যাতে অনেকদূর থেকে মন্ত্র শোনা যায় তাই মাইকে পুরোহিত মন্ত্রচ্চারণ করবেন। পুজোকে ঘিরে এবছর যেকোনওরকম সাংস্কৃতিক অনুষ্ঠান বাদ রাখা হয়েছে। বিচারকদের জন্যও বরাদ্দ হয়েছে দু'টি গাড়ি। সকাল ১০টা থেকে দুপুর ৩টের মধ্যেই পুজো মণ্ডপ পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে।

পুরোহিতের মন্ত্রোচ্চারণের পাশাপাশি মাইকে বাজবে করোনা-বিধি। সংক্রমণ এড়াতে পুজো মণ্ডপে কীভাবে প্রবেশ করে মায়ের দর্শন করতে হবে। সেই সংক্রান্ত নিয়ম-নির্দেশিকা চলবে মাইকে। বিসর্জনের ক্ষেত্রেও বরাদ্দ করা হয়েছে গুটিকয়েক লোক। যতটা সম্ভব অনলাইনে পুজোর নিয়ম পালন সম্ভব, তার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এবছর করোনা সংক্রমণ এড়াতে কোনও কার্নিভাল অনুষ্ঠিত হচ্ছে না।