Cooch Behar: ক্ষমতায় ফিরেই শীতলকুচির পুলিশ সুপারকে বদলি, তদন্তকারী অফিসারকে তলব সিআইডির
নবান্ন (Photo Credit: Wikimedia Commons)

কোচবিহার, ৬ মে: ভোটের মধ্যেই কোচবিহারে (Cooch Behar) কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চার জনের প্রাণ যায়৷ এই ঘটনায় জোড়পাটকির ১২৬ নম্বর বুথ এলাকার বাসিন্দাদের দিকেই অভিযোগের আঙুল তুলেছিলেন কোচবিহারের পুলিশ সুপার দেবাশীস ধর৷ ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই রাজ্যপুলিশে বিরাট রদবদল হয়৷ নির্বাচন কমিশনের নির্দেশে কোচবিহারের পুলিশ সুপারের পদে বসেছিলেন দেবাশীস ধর৷ ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চারজন সাধারণ মানুষের মৃত্যু হলে পুলিশ সুপার দাবি করেন, বাহিনী আত্মরক্ষার্থে গুলি চালিয়েছে। প্রায় ৩০০ জনের একটি দল লাঠি এবং হাতে তৈরি অস্ত্রশস্ত্র নিয়ে কেন্দ্রীয় বাহিনীকে ঘেরাও করে। উত্তেজিত জনতা চড়াও হওয়ায় ইভিএম এবং আগ্নেয়াস্ত্র ছিনতাই হতে পারে, তাই কেন্দ্রীয় বাহিনী গুলি চালায়। আরও পড়ুন-West Bengal Weather Update: কালবৈশাখীর সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, আজও ভিজবে রাজ্য

 বিধানসভার ভোটে বিপুল ভাবে জয়ের পর শীতলকুচি নিয়ে মুখ খুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়৷   পুলিশকে তার রাজধর্ম পালনের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেছিলেন, “কোচবিহারের এসপি বিজেপির হয়ে কাজ করছেন। বিজেপি খুন, অত্যাচার করছে। সব থেকে বেশি অত্যাচার করছে কোচবিহারে। কেন্দ্রীয় বাহিনীও খুব অত্যাচার করেছে। সব দেখে নেব।” এরপর তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রীর পদে বসেই কোচবিহারের পুলিশ সুপারকে বদলির নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ সেখানে নতুন পুলিশ সুপার হয়ে এলেন কে কান্নান৷ একই সঙ্গে পুর্ব মেদিনীপুরের পুলিশ সুপার করা হয়েছে ইন্দিরা মুখোপাধ্যায়কে। ডায়মন্ড হারবার পুলিশ জেলার পুলিশ সুপার করা হয়েছে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। এ ছাড়া হাওড়া, জঙ্গিপুর, কৃষ্ণনগর, রানাঘাট, ঝাড়গ্রাম, দক্ষিণ দিনাজপুর-সহ একাধিক জেলার পুলিশ সুপার এবং পুলিশ আধিকারিক বদল করা হয়েছে।

এদিকে সিআইডি সূত্রের খবর, শীতলকুচি গুলি কাণ্ডের তদন্তকারী অফিসারকে ডেকে পাঠানো হয়েছে আজই৷ শীতলকুচি কাণ্ডের তদন্তকারী অফিসারকে ভবানী ভবনে তলব করা হয়েছে। মাথাভাঙা থানার আইসিকে-ও তলব করা হবে বলে খবর৷ শীতলকুচি গুলি কাণ্ডের তদন্তের জন্য ডিআইজি সিআইডি কল্যাণ মুখোপাধ্যায়ের নেতৃত্বে সিট গঠন করা হয়েছে।