Banglar Bari Scheme: শুরু পুরভোটের তোড়জোড়, বস্তিবাসীদের জন্য আসছে নতুন প্রকল্প 'বাংলার বাড়ি'
মমতা ব্যানার্জি (Photo: Twitter)

কলকাতা, ৫ জানুয়ারি: সামনেই পুরভোট (Municipality Election)। এরজন্য তোড়জোড় শুরু হয়েছে। শহরের বস্তিবাসীদের (Slam) মন খুশি করতে নিয়ে আসা হয়েছে নতুন প্রকল্প। বস্তিবাসীদের মাথার ওপর ঠাঁই দিতে ‘বাংলার বাড়ি’ (Banglar Bari) প্রকল্পে (Scheme) শহরের বিভিন্ন প্রান্তে আবাসন (Building) নির্মাণের তোড়জোড় শুরু হয়েছে। কোথাও কেএমডিএ-র উদ্যোগে, কোথাও কলকাতা পুরসভার নিজস্ব অর্থে বস্তিবাসীর জন্য আবাসন তৈরি হচ্ছে। পাশাপাশি বস্তির রাস্তা, ড্রেন, শৌচাগারের মানোন্নয়ন, পর্যাপ্ত পানীয় জল, আলোর ব্যবস্থা করতেও নির্দেশ দিয়েছেন পুর-কমিশনার খলিল আহমেদ।

রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) বলেছেন, রাজ্যে কাউকে যাতে খোলা আকাশের নীচে রাত কাটাতে না হয়, সে জন্য মুখ্যমন্ত্রী বাংলার বাড়ি প্রকল্প-র প্রস্তাব দিয়েছেন। মুখ্যমন্ত্রীর সেই স্বপ্ন বাস্তবায়িত করতে গ্রামের পাশাপাশি শহরেও বড় বড় আবাসন বানানো হচ্ছে। কলকাতায় বহু মানুষ বস্তিতে থাকেন। তাঁদের জন্য বাংলার বাড়ি প্রকল্পে ফ্ল্যাট বানানো হচ্ছে। আরও পড়ুন, ১৯ ফেব্রুয়ারি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট

এই সময়-র খবর অনুযায়ী, বস্তিবাসীদের মাথার ছাদ জোগাতে এই প্রকল্পে পূর্ব কলকাতার ৫৭ নম্বর ওয়ার্ডের ক্যানেল সাউথ রোডে প্রায় ২৯ কোটি টাকা খরচ করে তৈরি হচ্ছে আবাসন। প্রায় ৩০০টি পরিবার থাকতে পারবে সেখানে। তার পাশেই তৈরি হবে নাইট শেল্টার। ৭০-৮০ জন গৃহহীন মানুষ এখানে রাত কাটাতে পারবেন। যে জমিতে বস্তিবাসীদের আবাসন এবং নাইট শেল্টার গড়ে উঠছে, সেটি এক সময়ে ছিল কেআইটি-র হাতে। সম্প্রতি তা পুরসভাকে হস্তান্তর করা হয়েছে।