Jadavpur University: ১৯ ফেব্রুয়ারি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট
যাদবপুর বিশ্ববিদ্যালয় (Photo Credits: Wikimedia)

কলকাতা, ৪ জানুয়ারি: ২ বছর পর ফের ছাত্র সংসদ নির্বাচন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University )। আগামী ১৯ ফেব্রুয়ারি যাদবপুরের ৩টি ফ্যাকাল্টিতেই ভোট গ্রহণ এবং পরের দিনেই ভোট গণনা। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এবারের নির্বাচনে পরীক্ষায় অকৃতকার্য ছাত্র-ছাত্রীরা ভোটে দাঁড়াতে পারবেন না। পাশাপাশি এমফিল (MPhil) করা ছাত্র-ছাত্রীরা ভোট দেওয়ার সুযোগ পাবেন।

এ বছর যাদবপুরের ছাত্রভোটে যুক্ত করা হয়েছে নতুন নিয়ম। এতদিন যাদবপুরের ছাত্রভোটে কলা, বিজ্ঞান ও এঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক ও স্নাতকোত্তরের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করতেন। এবার থেকে এম.ফিল পড়ুয়ারাও ভোট দিতে পারবেন। তবে খুবই গুরুত্বপূর্ণ, এ বছরের ভোটে অকৃতকার্য পড়ুয়ারা ভোটের প্রার্থী হতে পারবেন না। অর্থাৎ পাস করতে না পেরে একই স্তরে রয়ে গেছেন, এমন কেউ এবার ভোটে প্রার্থীই হতে পারবেন না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পড়ুয়ারাও। আরও পড়ুন:  CAT 2019 Result: প্রকাশিত হল CAT-র রেজাল্ট, রেজাল্ট ডাউনলোড করতে ক্লিক করুন

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার খবর অনুযায়ী, অক্টোবর মাসে রাজ্য সরকার ছাত্রভোটের বিজ্ঞপ্তি জারি করে স্পষ্ট জানায়, ছাত্র পরিষদ বা ছাত্র সংসদ নির্বাচন, যাই হোক তার জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই বিজ্ঞপ্তির পর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের সিদ্ধান্ত নেয়। কিন্তু ঠিক হয়, ইউনিয়ন মডেলেই হবে ছাত্রভোট। সেই বিজ্ঞপ্তির পরই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রথম ভোট হয়। ছাত্র সংসদ নির্বাচনের ক্ষেত্রে রাজ্য সরকার যে চলতি বিধি তা মেনে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট করা হয়নি। বরং আড়াই বছর আগে পর্যন্ত ঠিক যে নিয়মে ছাত্রভোট হয়ে এসেছে প্রেসিডেন্সিতে, সেই নিয়মেই আড়াই বছর হয় ছাত্র সংসদ নির্বাচন।

২০১৬ সালে শেষবারের মতো রাজ্যের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচন হয়েছিল। তারপর রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়, সেন্ট জেভিয়ার্স কলেজের মতো কলেজে ও বিশ্ববিদ্যালয়ে অরাজনৈতিক ছাত্র সংগঠন সংসদ চালাবে। সেই থেকে রাজ্য সরকার কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে নির্বাচন করানোর কোনও ব্যবস্থা নেয় নি। ছাত্র সংসদের নির্বাচন না করানোর ব্যাপারে কার্যত অনড়ই ছিল সরকার।