Amit Mitra: কেবিনেট মিনিস্টারের মর্যাদা পাচ্ছেন অমিত মিত্র
Amit Mitra(Photo: PTI)

কলকাতা, ১০ নভেম্বর: অনেকদিন আগেই অমিত মিত্র (Amit Mitra) অর্থমন্ত্রী (Finance Minister) হবেন না, সেটা জানিয়ে দিয়েছিলেন। এমনকী শারীরিক কারণে ভোটেও দাঁড়াতে চাননি তিনি। তবে অমিত মিত্রর মতামতকে গুরুত্ব সহকারে গ্রহণ করতে চায় রাজ্য সরকার (West Bengal Govt.)। তাই মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) মুখ্য উপদেষ্টা করা হয়েছে অমিত মিত্রকে। মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টার পাশাপাশি রাজ্যের অর্থ দফতরের উপদেষ্টা হিসাবেও থাকছেন অমিতবাবু। নবান্নর তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে, কেবিনেট মন্ত্রীর পদমর্যাদাই থাকবে রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্রের।

যে নোটিফিকেশন দেওয়া হয়েছে তাতে উল্লেখ করা হয়েছে, প্রাক্তন অর্থমন্ত্রী তথা অর্থনীতিবিদ অমিত মিত্রকে ক্যাবিনেট মন্ত্রীর মর্যাদাও দেওয়া হচ্ছে। ঠিক কোন ক্ষেত্রে নিয়োজিত হবেন অমিত মিত্র সেটাও নির্দিষ্ট করা হয়েছে ওই নোটিফিকেশনে। আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্যায়ের কেবিনেটে বড় রদবদল, দিদির হাতে থাকল অর্থ, দেখে নিন কে কোন দায়িত্ব পেলেন

নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে, রাজ্য অর্থমন্ত্রক পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে তিনি মুখ্য়মন্ত্রী ও অর্থমন্ত্রককে পরামর্শ দেবেন। রাজ্য সরকারের প্রতিনিধি হিসাবে তিনি জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে রাজ্যের প্রতিনিধিত্ব করবেন।

বিভিন্ন উল্লেখযোগ্য প্রস্তাব, ফাইল যেগুলি তাঁর কাছে পাঠানো হবে সেগুলি দেখবেন ও পরামর্শ দেবেন। অমিত মিত্রের জন্য নির্দিষ্ট ভাতাও বরাদ্দ থাকছে বলে নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, অর্থমন্ত্রকের দায়িত্ব খোদ নিজের হাতে রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে চন্দ্রিমা ভট্টাচার্যকে। অবশ্য অর্থ উপদেষ্টা করা হয়েছে অমিত মিত্রকে (Amit Mitra)। আর পঞ্চায়েত দফতরের দায়িত্ব তুলে দেওয়া হলো পুলক রায়কে। হাওড়া জেলার উলুবেড়িয়া দক্ষিণ আসনের তৃণমূল বিধায়ক পুলক রায় বর্তমানে রাজ্য মন্ত্রিসভার জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগের মন্ত্রী। সাধন পান্ডে অসুস্থতার কথা মাথায় রেখে রাজ্যের নয়া ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সবংয়ের তৃণমূল বিধায়ক তথা জলসম্পদ উন্নয়নমন্ত্রী মন্ত্রী মানস ভুইয়াঁ। স্বনির্ভর গোষ্ঠী সংক্রান্ত দফতরের ভার যাচ্ছে শশী পাঁজার হাতে। নারী ও সমাজকল্যাণ দফতরের পাশাপাশি বাড়তি দায়িত্ব দেওয়া হল তাঁকে। শিল্প ও বাণিজ্য দফতরের পাশাপাশি শিল্প-পুনর্গঠন দফতরের দায়িত্ব পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।