CM Mamata Banerjee: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ক'টি দফতর রয়েছে? জানুন
Mamata Banerjee (Photo Credits: ANI)

কলকাতা, ১০ নভেম্বর: প্রত্যাশা মতোই গতকাল অর্থাৎ মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কেবিনেটে (Chief Minister Mamata Banerjee) রদবদল হয়েছে। বর্ষীয়ার রাজনীতিবিদ সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee) প্রয়াত হওয়ার পর পঞ্চায়েত দফতর কার হাতে সেটা যেমন সবার আগ্রহের বিষয় ছিল, একইসঙ্গে সবচেয়ে আলোচিত দফতর অর্থমন্ত্রক (Finance Ministry) কার হাতে যায় সেটার জন্য জল্পনা অব্যাহত ছিলো। শেষে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের হাতের অর্থমন্ত্রক রেখেছেন।

তবে শুধুমাত্র অর্থমন্ত্রক নয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে কি কি মন্ত্রক আছে এক নজরে দেখে নেওয়া যাক - আরও পড়ুন: ছটে ছুটি ২ দিন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অধীনে অর্থ দফতর ছাড়াও রয়েছে স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, তথ্য ও সংস্কৃতি, উত্তরবঙ্গ উন্নয়ন, ভূমি ও ভূমি সংস্কার, উদ্বাস্তু ও পুনর্বাসন, কর্মী ও প্রশাসনিক সংস্কার এবং ই- গভর্ন্যান্স। তাঁর দফতরে চন্দ্রিমা ভট্টাচার্য, সাবিনা ইয়াসমিন, ইন্দ্রনীল সেনদের মতো প্রতিমন্ত্রী আছেন। তাছাড়া সুদক্ষ আমলারাও রয়েছেন। তাছাড়া অমিত মিত্র, আলাপন বন্দ্যোপাধ্যায়ের মতো উপদেষ্টা রয়েছেন। আছেন মুখ্যসচিব এইচকে দ্বিবেদীও। সবার সাহায্য নিয়েই মমতা বন্দ্যোপাধ্যায় সামলান ৮ টি দফতরের কাজ।

অন্যদিকে, অর্থ উপদেষ্টা করা হয়েছে অমিত মিত্রকে (Amit Mitra)। আর পঞ্চায়েত দফতরের দায়িত্ব তুলে দেওয়া হলো পুলক রায়কে। হাওড়া জেলার উলুবেড়িয়া দক্ষিণ আসনের তৃণমূল বিধায়ক পুলক রায় বর্তমানে রাজ্য মন্ত্রিসভার জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগের মন্ত্রী। সাধন পান্ডে অসুস্থতার কথা মাথায় রেখে রাজ্যের নয়া ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সবংয়ের তৃণমূল বিধায়ক তথা জলসম্পদ উন্নয়নমন্ত্রী মন্ত্রী মানস ভুইয়াঁ। স্বনির্ভর গোষ্ঠী সংক্রান্ত দফতরের ভার যাচ্ছে শশী পাঁজার হাতে। নারী ও সমাজকল্যাণ দফতরের পাশাপাশি বাড়তি দায়িত্ব দেওয়া হল তাঁকে। শিল্প ও বাণিজ্য দফতরের পাশাপাশি শিল্প-পুনর্গঠন দফতরের দায়িত্ব পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।