এবার রাজ্যের এই পাঁচ অঞ্চলে শক্তি বাড়িয়ে বাংলায় ক্ষমতা দখলের কথা ভাবছে BJP
বঙ্গে পদ্ম ফোটানোর পর এবার দিদিকে সিংহাসন থেকে নামাতে মোদী তাকিয়ে দিলীপ-মুকুলের দিকে। (File Photo)

কলকাতা, ২৮ মে: পাহাড় থেকে জঙ্গলমহল। উত্তরবঙ্গ থেকে বর্ধমান-দুর্গাপুর। বাংলায় লোকসভা নির্বাচনে সর্বত্র দাপট দেখিয়েছে বিজেপি। একটা সময় যে রাজ্যে অনেক চেষ্টা করেও সাইনবোর্ডের বাইরে কিছুই করতে পারেনি, সেই বঙ্গেই বিজেপি-র এখন ১৮ জন সাংসদ, ৪০ শতাংশ ভোট আর পুরো উত্তরবঙ্গ-জঙ্গলমহল তাদের দখলে। রাজ্যের ১২৫ থেকে ১৩০টি বিধানসভা আসনে লিড আছে বিজেপি-র। সঙ্গে আরও অন্তত ৩০টি বিধানসভা কেন্দ্রে তারা জয়ের কাছাকাছি আছে। এই গেরুয়া ঝড় বজায় রাখতে চললে, ২০২১ বিধানসভায় ভোটের পিচে ফ্রন্টফুটে নামবে বিজেপি। দিলীপ ঘোষ-মুকুল রায়দের কাজ এখন এই ঝড় বজায় রাখা। তবে একই সঙ্গে যেসব জায়গায় বিজেপি জিততে বা ভাল কিছু করতে পারল না, সেসব জায়গা নিয়ে ভাবছে বিজেপি।

জয়ের রেশ কাটলে, কেন্দ্রে নতুন মন্ত্রিসভা গঠন হলেই তাদের অপেক্ষাকৃত কম শক্তির অঞ্চলে ঝাঁপাতে চায় বিজেপি। প্রথমেই সেসব জায়গায় রাজ্যে তৃণমূল সরকার বিরোধী আন্দোলন গড়া, পার্টি অফিস তৈরি, বুথ কমিটিতে আরও লোক আনার লক্ষ্যে ঝাঁপাবে বিজেপি। তবে তার চেয়েও বেশি নজর থাকবে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে। যে মডেলে বিষ্ণুপুর, ব্যারাকপুরে সাফল্য এসেছে, সেই 'ঘর ভেঙে ঘর গড়া'র লক্ষ্যেই ঝাঁপাবে বিজেপি। রাজ্যে গেরুয়া রঙের আরও বিস্তারে মুকুল রায়ের বড় ভূমিকা থাকছে।

এক নজরে দেখে নেওয়া যাক রাজ্যের কোন কোন অঞ্চলে বিজেপি-র নজর--

১) কলকাতা (Kolkata)

শহরের দুটি লোকসভা আসনেই তৃণমূল কংগ্রেস জিতেছে ঠিকই, কিন্তু বিজেপি-র দাপট দেখার মত। দক্ষিণ কলকাতার মত তৃণমূল গড়ে বিজেপি এগিয়ে থেকেছে রাসবিহারী বিধানসভা কেন্দ্রে। উত্তর কলকাতায় এন্টালি, জোড়াসাঁকো, চৌরঙ্গীতে ভাল ফল হয়েছে। বিজেপি-র কাছে কলকাতায় সবচেয়ে বড় পজেটিভ হল, সংখ্যালঘু অঞ্চলেও ভোট বাড়ছে। শহুরে মধ্য়বিত্ত সমাজে আগের চেয়ে অনেক গ্রহণযোগ্যতা বাড়ছে। তার চেয়েও বড় কথা কলকাতায় এখন তৃণমূলের অন্দরের কলহের একটা চোরাস্রোত বইছে। বহু কেন্দ্রে একই নেতা বছরের পর বছর ক্ষমতায়, অথচ নিচু তলা থেকে লড়াই করে উঠে আসা একটা বড় শ্রেণীর নেতা কোনও পদই পাচ্ছেন না। মুকুল রায় সেইসব বিক্ষুব্ধদের দিকে হাত বাড়ালে কলকাতায় আর খালি হাতে ফিরতে হবে বলে বিজেপি-র আশা।

২) দমদম (Dum Dum)

দমদম, জোকা-র মত জায়গায় নিজেদের দাপট বাড়াতে চায় বিজেপি। দমদমে এক সময় বিজেপি-র সাংসদ ছিলেন। তবু দমদমে এবার রাজ্যজুড়ে এত ঝড়ের মাঝেও জয় আসেনি। দমদমে এবার নতুন উদ্যোমে ঝাঁপাতে চায় বিজেপি।

৩) হাওড়া (Howrah)

আগে মনে করা হত বিজেপি যদি কখনও ভাল ফল করতে শুরু করে সেটা হবে হাওড়া। কারণ হাওড়ায় অবাঙালী ভোটারের সংখ্যা অনেক। এবার লোকসভায় তৃণমূলের প্রসূন ব্যানার্জিকে অনেকটা চাপে রাখা গিয়েছে। লক্ষ্মীরতন শুক্লা-র কেন্দ্র উত্তর হাওড়াতেও লিড পেয়েছে বিজেপিতে। তবে রাজ্যজুড়ে এত বড় মোদী ঝড়ের মাঝেও হাওড়া লোকসভা কেন্দ্রে কেন জয় এল না তা নিয়ে হতাশা রয়েছে। হাওড়ায় সংগঠন বাড়াতে এবার ঝাঁপাবে বিজেপি। হাওড়ায় বিজেপি-র গোষ্ঠীদ্বন্দ্ব শেষ করার চ্যালেঞ্জটাও রয়েছে।

৪) তমলুক (Tamluk)

রাজ্যে বিজেপি-র কাছে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ অধিকারী গড়। অভিষেক ব্যানার্জির ডানা ছেঁটে, শুভেন্দু অধিকারীর দায়িত্ব বাড়িয়েছেন মমতা। বিজেপি বুঝতে পারছে শুভেন্দুই এখন মমতার সবচেয়ে বড় সেনাপতি। আর তাই সেনাপতিকে তার গড়ে হারাতে উঠে পড়ে লাগবে বিজেপি। এবার লোকসভায় অবশ্য তমলুকে বিজেপি তেমন কিছুই করতে পারেনি।

৫) দক্ষিণ ২৪ পরগনা (South 24 Pargana)

ভোট গণনার শুরুতে ডায়মন্ড হারবারে পিছিয়ে ছিলেন তৃণমূলের নম্বর টু অভিষেক ব্যানার্জি। শেষ অবধি অবশ্য অভিষেকেই জেতেন, দক্ষিণ ২৪ পরগনায় বিজেপির অভিষেক জয় আসেনি। তবে বিজেপি-র এবার লক্ষ্য দক্ষিণ ২৪ পরগনায় ভাল ফল করা। জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার-এই তিনটি লোকসভার সব বিধানসভা কেন্দ্রে সংগঠন বাড়াতে উঠে পড়ে লাগছে বিজেপি। এইসব অঞ্চলে সংখ্য়ালঘু ভোটব্যাঙ্ক তৃণমূলের বড় শক্তির জায়গা, সেটার মোকাবিলায় নতুন ছক সাজাতে পারে বিজেপি।