ISRO's GSAT-30 Satellite: নতুন বছরে জিস্যাট -৩০ টেলিযোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণ করে সাফল্য অর্জন করল ইসরো
জিস্যাট -৩০ টেলিযোগাযোগ স্যাটেলাইট (Photo Credits: ANI)

বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি: নতুন বছরে ইসরোর নতুন সাফল্য। ভারতের টেলিযোগযোগ স্যাটেলাইট, জিস্যাট -৩০ (GSAT-30) শুক্রবার ভোরে ফ্রেঞ্চ গিনির (French Guinea) করো লঞ্চ বেস (Kourou Launch Base) থেকে আরিয়ান-৫ ফ্লাইটকে সফলভাবে উৎক্ষেপণ করা হয়। ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) ২০২০ সালে ভারতের প্রথম মহাকাশ মিশন জিস্যাট -৩০ সফলভাবে এটি জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিট (জিটিও) থেকে মধ্যরাত ২ টো ৩৫ মিনিটে উৎক্ষেপণ করা হয়।

ইউরোপীয় রকেট আরিয়েন স্পেসটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র জন্য জিস্যাট -৩০ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে। ফরাসি টেলিযোগযোগ সংস্থা ইউটেলস্যাটের জন্য ইউটেলস্যাট কানেক্ট সংযোগ উপগ্রহ চালু করে। প্রায় ৩৮ মিনিট ২৫ সেকেন্ড স্থায়ী হওয়ার পর রকেটটি জিস্যাট -৩০ একটি উপবৃত্তাকার জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে আরিয়েন ৫ থেকে পৃথক হয়ে যায়। ৩৩৫৭ কেজি ওজনের, জিস্যাট -৩০ বর্ধিত কভারেজ সহ ইসরোর ইনস্যাট -৪ এ মহাকাশযান পরিষেবাদির প্রতিস্থাপন হিসাবে কাজ করবে।

আরও পড়ুন, তিহাড় জেল থেকে মুক্তি পেয়েই শুক্রবার জামা মসজিদে ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদ

"জিস্যাট -৩০-র নমনীয় ফ্রিকোয়েন্সি বিভাগ এবং নমনীয় কভারেজ সরবরাহের একটি অনন্য কনফিগারেশন রয়েছে। উপগ্রহটি কু-ব্যান্ডের মাধ্যমে ভারতীয় মূল ভূখণ্ড এবং দ্বীপপুঞ্জকে যোগাযোগের পরিষেবা প্রদান করবে এবং উপসাগরীয় দেশগুলি যেমন এশিয়া ও অস্ট্রেলিয়াকে সি-ব্যান্ডের মাধ্যমে পরিষেবা দেবে," বলে জানান ইসরোর চেয়ারম্যান কে সিভান।

জিস্যাট -৩০ ডিটিএইচ টেলিভিশন পরিষেবা, এটিএম, স্টক এক্সচেঞ্জ, টেলিভিশন আপলিংকিং এবং টেলিপোর্ট সার্ভিস, ডিজিটাল স্যাটেলাইট খবর সংগ্রহ করা (ডিএসএনজি) এবং ই-গভর্নমেন্ট অ্যাপ্লিকেশনগুলির জন্য ভিএসএটি সংযোগ প্রদান করবে। স্যাটেলাইটটি বাল্ক ডেটা স্থানান্তরের জন্যও ব্যবহার করা যাবে বলে জানান কে সিভান।

কর্ণাটকের হাসানে ইসরোর মাস্টার কন্ট্রোল পরিষেবা জিস্যাট -৩০কে নির্দেশ দিচ্ছে এবং নিয়ন্ত্রণ করছে। স্যাটেলাইটেতীর প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা হওয়ার পর তা স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে। ইউটেলস্যাট কানেক্ট, নতুন প্রজন্মের উপগ্রহটি পুরো ইউরোপ এবং আফ্রিকা জুড়ে টেলিযোগাযোগ পরিষেবা সরবরাহ করবে।