IT Layoffs Affect: ভারতের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরি বৃদ্ধির হার কমেছে ২৫ শতাংশ!
Photo Credits: IANS

নয়াদিল্লি: তথ্যপ্রযুক্তি (IT sector) ক্ষেত্রে নিয়োগের বিষয়ে টালমাটাল পরিস্থিতির জেরে ভারতীয় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে (Indian IT sector) চাকরি বৃদ্ধির (Job growth) হার গত বছরের থেকে ২৫ শতাংশ কমেছে। এমনটাই জানা গেছে বৃহস্পতিবার প্রকাশিত একটি রিপোর্টে।

তবে এই পরিস্থিতি দেখা গেছে শুধুমাত্র বড় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির (large IT giants) ক্ষেত্রেই। অন্যান্য তথ্যপ্রযুক্তি স্টার্টআপ কোম্পানিগুলির ক্ষেত্রে পরিস্থিতি গত বছরের মতো স্থিতিশীলই রয়েছে।

নোকরি ডট কম নামে একটি সংস্থার তৈরি করা ওই রিপোর্ট অনুযায়ী, সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নতুনদের জন্য নির্দিষ্ট চাকরির বাজার। চাকরি বৃদ্ধির হার কমেছে সবথেকে বেশি এই ক্ষেত্রেই। এর পাশাপাশি যাঁদের কিছুটা অভিজ্ঞতা রয়েছে তাঁদের চাকরির ক্ষেত্রেও বৃদ্ধির হার কম হয়েছে গত বছরের তুলনায়। তবে সিনিয়র লেভেল অর্থাৎ যাঁরা ১২ বছরের বেশি অভিজ্ঞ তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরি করছে তাঁদের ক্ষেত্রে কোনও সমস্যা হয়নি।

এপ্রসঙ্গে নোকরি ডট কমের চিফ বিজনেস অফিসার পবন গোয়েল জানান, এই বছরের শুরুতে হসপিটালিটি, তেল ও বিমা-সহ একাধিক ক্ষেত্রে নিয়োগের পরিমাণ বেশি। কিন্তু, গতবার তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির শহর হিসেবে পরিচিত জায়গাগুলির থেকে আমেদাবাদ বা বরোদার মতো শহরে এবার চাকরি বৃদ্ধির হার বেশি।

২০২৩ সালের শুরুতেই যে ট্রেন্ড দেখা যাচ্ছে তাতে ১২ বছর বা তার থেকে বেশি অভিজ্ঞতাসম্পন্ন সিনিয়র প্রফেশনালদের চাহিদা বেশি রয়েছে চাকরির বাজারে। এই ক্ষেত্রে ২০ শতাংশ বৃদ্ধি হয়েছে।