Google Service: পুরনো অ্যানড্রয়েড ফোনগুলিতে বন্ধ হচ্ছে গুগল পরিষেবা, কেন?
Google Representational Image (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২ অগাস্ট: পুরনো অ্যানড্রয়েড ডিভাইসে (Android Devices) এবার থেকে তাদের সব ধরনের পরিষেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল টেক জায়ান্ট গুগল (Google)। সংস্থাটি জানিয়েছে, ২.৩.৭ অথবা তার চেয়েও কম অ্যানড্রয়েড সংস্করণের ডিভাইসে আর গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করা যাবে না। গুগলের পরিষেবা ব্যবহার করতে এবার থেকে অ্যানড্রয়েড ফোনে কমপক্ষে অ্যানড্রয়েড সংস্করণ ৩.০ বাধ্যতামূলক করা হচ্ছে।

যদি ফোনের অ্যানড্রয়েড সংস্করণ ২.৩.৭ অথবা তার চেয়েও কম হয় তবে ২৭ সেপ্টেম্বরের পর জি-মেল, ইউটিউব বা গুগুল ম্যাপের মতো পরিষেবা ব্যবহার করতে গেলে ইউজার আইডি বা পাসওয়ার্ড 'এরর' দেখাবে। গুগল জানিয়েছে, গ্রাহকদের অ্যাকাউন্টের সুরক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেক জায়ান্টটি জানিয়েছে, যদি ডিভাইসে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ আপডেট করার সুযোগ থাকে তবে সেটাই করা উচিত গ্রাহকদের। তাহলেই আর কোনও সমস্যা থাকবে না। সহজেই গুগলের যাবতীয় পরিষেবা ব্যবহার করা যাবে। আরও পড়ুন: Chandrayaan-3 Launch Date: আগামী বছরই চাঁদের উদ্দেশে উড়তে চলেছে চন্দ্রযান-৩

যদিও ২.৩.৭ অথবা কম সংস্করণের অ্যানড্রয়েড ডিভাইস থেকে গুগল অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ একটা থাকছেই। ডিভাইস সেটিংস থেকে অ্যাকাউন্ট সাইন ইন করা না গেলেও ব্রাউজার থেকে যে কোন গুগল অ্যাকাউন্ট সাইন ইন করে তা ব্যবহার করা যাবে। ওয়েব ব্রাউজার থেকে নির্বাচিত কিছু গুগল পরিষবা ব্যবহার চালিয়ে যাওয়া যাবে।