Chandrayaan-3 Launch Date: আগামী বছরই চাঁদের উদ্দেশে উড়তে চলেছে চন্দ্রযান-৩
চন্দ্রযান-৩ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৮ জুলাই: অনেক বাধা অতিক্রম করে অবশেষে চন্দ্রযান-৩ (Chandrayaan-3) এর যাত্রার দিনক্ষণ ঠিক হয়ে গেল। করোনা মহামারীর কারণে বেশ কিছুটা বিলম্ব হওয়ার পর আগামী বছর ২০২২-এ জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে চন্দ্রযান-৩ এর তৃতীয় মিশন (Chandrayaan-3 Mission) চালু করার সম্ভাবনা রয়েছে। বুধবার মহাকাশ বিভাগের প্রতিমন্ত্রী ড. জিতেন্দ্র সিং একথাই ঘোষণা করেন।

লোকসভায় একটি লিখিত বিবৃতিতে তিনি একথা জানান, ২০২২ এর জুলাই-সেপ্টেম্বরের মধ্যে প্রতীক্ষিত চন্দ্রযান-৩ এর যাত্রা করার সম্ভাবনা রয়েছে। চন্দ্রযান -৩ মিশনটি কেবল একটি ল্যান্ডার-রোভার মিশন হিসাবে পরিকল্পনা করা হয়েছে, যাতে নমনীয়ভাবে অবতরণ করে চন্দ্রযান-২ থেকে বর্তমান কক্ষপথের মাধ্যমে পৃথিবীর সঙ্গে যোগাযোগ করবে। চাঁদ থেকে পৃথিবীর সঙ্গে সাত বছর সময়কাল ধরে লাগাতার যোগাযোগ রাখবে। আরও পড়ুন, তৃতীয় ঢেউয়ের গেরো, দেশে নতুন করোনা রোগী ৪৩ হাজার ৬৫৪ জন

করোনা মহামারীতে লকডাউনের প্রভাবে মহাকাশ গবেষণা থেকে চন্দ্রযান, গগনযানের মতো মূল্যবান কাজগুলি আটকে পড়ে। বিজ্ঞানীরা বাড়ি থেকে কাজ করায় সঠিকভাবে কাজ করা সম্ভব হচ্ছিল না। সব ঠিক থাকলে আগামী বছরই চাঁদের উদ্দেশে রওনা দেবে তৃতীয় চন্দ্রযান। আজ অধিবেশনে তা স্পষ্ট জানিয়ে দেন মহাকাশ বিভাগের প্রতিমন্ত্রী ড. জিতেন্দ্র সিং।