Disney To Sell to Jio: জিওকে বিক্রি হটস্টার ও স্টার স্পোর্টস? রিলায়েন্সের সঙ্গে আলোচনায় ডিজনি
Disney+ Hotstar to Sell to Jio (Photo Credit: Mufaddal Vohra/ X)

ওয়াল্ট ডিজনি তাদের ভারতীয় স্ট্রিমিং এবং টেলিভিশন ব্যবসার জন্য সম্ভাব্য ক্রেতাদের সাথে প্রাথমিক আলোচনা করেছে, যার মধ্যে রয়েছে বিলিয়নিয়ার মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ডিজনি স্টার ব্যবসার জন্য একটি চুক্তি থেকে শুরু করে স্পোর্টস রাইটস এবং আঞ্চলিক স্ট্রিমিং পরিষেবা ডিজনি + হটস্টার সহ তাদের সম্পদের কিছু সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকতে পারে সেই আলোচনার বিষয় হিসেবে। মূলত ডিজনি সরাসরি বিক্রয় বা যৌথ উদ্যোগ স্থাপন করে সহ ব্যবসার জন্য কৌশলগত বিকল্পগুলি বিবেচনা করছে। গত জুলাইয়ে ব্লুমবার্গ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ভায়াকম ১৮-র কাছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেট টুর্নামেন্টের স্ট্রিমিং স্বত্ব হারায় হটস্টার এরপরই ভারতীয় ইউনিটে প্যারামাউন্ট গ্লোবাল এবং রিলায়েন্সের মধ্যে একটি চুক্তি হয় এবং সব শো জিও সিনেমায় চলে আসে। সেই সময় ডিজনি রিলায়েন্সের কাছে এই ব্যবসার অংশীদারি কেনার জন্য আবেদন করে বলে এই বিষয়ে পরিচিত এক ব্যক্তি জানান। Jio Air Fibre: গণেশ চতুর্থীতে শুরু হল জিও এয়ার ফাইবার পরিষেবা, যে আট শহরে মিলছে সুযোগ

তবে এই বিষয়ে খোঁজ খবর করলে জানা যায়, 'আলোচনা চলছে, হয়তো কোনো চুক্তি হবে না।' কিছু ব্যক্তি আরও বলেন, ডিজনি এই ওটিটি প্ল্যাটফর্ম নিজেই বেশ কিছু দিন ধরে রাখার সিদ্ধান্ত নিতে পারে। অবশ্য ডিজনির কোনো প্রতিনিধি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। এদিকে, রিলায়েন্সের এক মুখপাত্র জানিয়েছেন, সংস্থা বিভিন্ন সুযোগ-সুবিধার মূল্যায়ন করছে এবং প্রয়োজনে তা প্রকাশ করবে।

ডিজনি স্টার আইপিএল স্ট্রিমিং অধিকার স্বত্ব হারানোর পরে তাঁদের গ্রাহক সংখ্যা অনেক হ্রাস পেয়েছে, তবে ২০২৭ সাল পর্যন্ত টেলিভিশনের অধিকার সুরক্ষিত করায় পুরো ক্রিকেট ব্যবসা ছেড়ে দেয়নি এই বিষয়টি নিশ্চিত করেছে। গত বছর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পুরুষদের ম্যাচগুলির ডিজিটাল অধিকার ধরে রেখেছে ডিজনি + হটস্টার। তবে রিলায়েন্সের স্ট্রিমিং সার্ভিস জিওসিনেমা আইপিএল মে মাসে রেকর্ড ৩২ মিলিয়ন সমবর্তী দর্শককে বিনামূল্যে দেখার সুযোগ করে দেয়। তবে ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির এক্সক্লুসিভ কনটেন্ট ভারতে স্ট্রিম করার জন্য বহু বছরের চুক্তি স্বাক্ষরের পরে এই উদ্যোগটি প্ল্যাটফর্মে কিছু কনটেন্টের জন্য টাকা নেওয়া শুরু করেছে।