Deepfake Video: এ আই দ্বারা ফেক ভিডিও, কড়া হাতে মোকাবিলার দাবি মোদী সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রীর (দেখুন টুইট)
IT Minister On Deep Fake Video Twitter@Rajeev_GoI & Twitter@AbhishekSay

সোশ্যাল মিডিয়ায় সদ্য ভাইরাল হয়েছে কালো পোশাকে রশ্মিকা মন্দানা (Rashmika Mandana)-র একটি ভিডিও। কালো পোশাকে একটি লিফট থেকে বেরোচ্ছেন রশ্মিকা। তবে প্রথম এক সাংবাদিক এই বিষয়টি নজরে আনেন। ভিডিওটি আসলে অভিনেত্রীর নয়, প্রযুক্তিগতভাবে কারচুপি করে তৈরি করা হয়েছে এই ভিডিওটি।এই ভিডিওটি আসলে জারা প্যাটেলের একটি ডিপফেক ভিডিও( Deepfake Video)। এই জারা ইনস্টাগ্রামের একজন পরিচিত মুখ। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (AI) এর ডিপফেক প্রযুক্তির সাহায্যে সেই মহিলার মুখ হুবহু রশ্মিকার মতো তৈরি করা হয়েছে। এই ভিডিও প্রকাশের পর, ভুয়া পোস্টের বিরুদ্ধে কঠোর হয়েছে মোদী সরকার। রশ্মিকা ছাড়াও সাইবার অপরাধের শিকার হয়েছেন অনেকে। এআই-এর ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে এ ধরনের ঘটনা দ্রুত বাড়ছে। তাই সেই অপরাধ দমনে শক্ত হাতে হাল ধরার কথা বলে, নাগরিকদের জন্য সরকারের নিয়ম ও নীতিগুলি আরেকবার স্মরণ করিয়ে টুইট করলেন বিদ্যুৎ ও প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

 

 চন্দ্রশেখর  একটি টুইটকে রিটুইট করেছেন সেখানে আসল ও নকল দুটি ভিডিওই দেখা গেছে যেখানে বোঝা যাচ্ছে কেউ AI এর মাধ্যমে আসল ভিডিওটির সাথে টেম্পার করে এবং অভিনেত্রী রশ্মিকা মন্ডানার মুখ দিয়ে মেয়েটির মুখ প্রতিস্থাপন করে। তবে খালি চোখে আসল এবং নকল ভিডিওর মধ্যে পার্থক্য খুঁজে পাওয়া বেশ কঠিন। আসল ভিডিওটি ব্রিটিশ-ভারতীয় মেয়ে জারা প্যাটেলের, যার ইনস্টাগ্রামে ৪১৫০০ ফলোয়ার রয়েছে। গত ৯ অক্টোবর ইনস্টাগ্রামে এই ভিডিও আপলোড করেন তিনি। তারই  এই ভিডিও দিয়ে এএলটি (ALT) নিউজের সাংবাদিক অভিষেক তার টুইটার হ্যান্ডেলে এই ভুয়ো ভিডিও আপলোড করেছেন। তিনি ক্যাপশনে লিখেছেন – ভারতে ডিপফেকগুলি মোকাবেলা করতে আইনি ব্যবস্থা নেওয়া দরকার।

Deepfake Video of Rashmika Mandanna, Deepfake Video of Zara Patel, IT Minister Rajiv Chandrashekhar, Live Breaking News, Headlines, Rajiv Chandrashekhar, Rashmika Mandanna, Viral Video, Zara Patel