Laptop Import Curbs in India: বিদেশ থেকে ল্যাপটপ-কম্পিউটার আমদানির লাইসেন্স, প্রক্রিয়া মসৃণ করতে বদ্ধপরিকর কেন্দ্র
India Restricts Import of Laptop Photo Credit: Twitter@latestly

নয়াদিল্লি:  ল্যাপটপ ও কম্পিউটার আমদানিকারকদের লাইনেন্স দেওয়ার প্রক্রিয়াকে মসৃণ ও সহজতর করতে কাজ করছে ভারত সরকার। এরজন্য যা যা করণীয়, সেই বিষয়টি নিয়ে খতিয়ে দেখছে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের শাখা ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি)। এক সরকারি আধিকারিক এই বিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন। যেহেতু ভারত সরকার তাদের সাম্প্রতিক নতুন নীতি অনুযায়ী বিদেশ থেকে ল্যাপটপ ও ডেস্কটপ কম্পিউটারের মতো ইলেক্ট্রনিক্স ডিভাইস আমদানির বিষয়ে লাগাম টানার সিদ্ধান্ত নিয়েছে, সেই কারণে বাইরে থেকে যাঁরা বা যে সমস্ত সংস্থা এই সমস্ত জিনিস ভারতে আমদানি করবে, তাদেরকে লাইসেন্স নিতে হবে। আগামী ১ নভেম্বর থেকে ডিজিএফটি এই লাইসেন্স দেওয়া শুরু করবে।

সংশ্লিষ্ট সরকারি আধিকারিক এবিষয়ে আরও জানিয়েছেন, “লাইসেন্সের বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। আমাদের লক্ষ্যই হলো, আমদানির জন্য লাইসেম্স দেওয়ার প্রক্রিয়াকে মসৃণ করে তোলা।” এখানে উল্লেখ্য, এর আগে বিদেশ থেকে ল্যাপটপ ও কম্পিউটার জাতীয় ইলেক্ট্রনিক্স গুডস আমদানির জন্য সংশ্লিষ্ট কোম্পানির সাম্প্রতিক অতীতের পারফর্ম্যান্স দেথা হতো। ল্যাপটপ আমদানি উপর সম্প্রতি যে কড়াকড়ি চাপিয়েছে ভারত সরকার, তার পিছনে কেন্দ্রের যুক্তি হলো, এর ফলে ল্যাপটপ ও অন্যান্য ইলেক্ট্রনিক্স ডিভাইস আমদানি কমানো গেলে, তা কোথা থেকে আনানো হচ্ছে, তার উপর নজরদারি চালানো সহজ হবে। আরও পড়ুন : UPI Payments India: নজির গড়ে দেশে অগাস্টে ১০ বিলিয়ন ইউপিআই পেমেন্ট ছাড়াল

ওয়াকিবহাল মহলের বক্তব্য, কেন্দ্র সরকার এই সিদ্ধান্ত নেওয়ায়, আগামী দিনে দেশের অভ্যন্তরীণ বাজারে গতি পাবে, তেমনই চিনের উপর থেকে নির্ভরতা কমবে। দেশীর প্রোডাক্টকেই তখন মানুষ বেছে নেবেন। উল্লেখ্য, কেন্দ্রের ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার মেক ইন ইন্ডিয়ার উপর জোর দিচ্ছেন ভারতকে আত্মনির্ভর করে তুলতে। পাশাপাশি দেশের অভ্যন্তরে দেশীয় ব্যবসায়ীদের উৎসাহিত করতে বিদেশি বিনিয়োগও আনা সম্ভব হবে এর ফলে। সেই কারণে কেন্দ্র বিদেশ থেকে ল্যাপটপ ও কম্পিউটার আমদানির উপর রাশ টানতে চাইছে।

প্রসঙ্গত, ২০২২-২৩ সালে বিদেশ থেকে মোট ৮.৮ বিলিয়ন ডলার ল্যাপটপ ও ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট আমদানি করেছিল ভারত। এর মধ্যে ৫.৩ বিলিয়ন ডলার মূল্যের পিসি ও ল্যাপটপ এবং ট্যাবলেট আমদানি করা হয়েছে। আর ২.৬ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে ওয়াই-ফাই ডঙ্গল, স্মার্ট কার্ড রিডার, অ্যান্ড্রয়েড টিভি বক্স ইত্যাদি আনানো হয়েছে। এখানে উল্লেখ্য, ২০২২ সালে সারা বিশ্বে ১৬৩ বিলিয়ন ডলার মূল্যের পিসি ও ল্যাপটপ রপ্তানি করা হয়েছে। এর মধ্যে চিনের অংশিদারি ৮১ শতাংশ। সাম্প্রতিক আন্তর্জাতিক রাজনীতিতে চিনের সঙ্গে ভারতের বৈদেশিক সম্পর্কে চিড় ধরেছে, আর সেই কারণেই ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে চিনের উপরে নির্ভরতা কমাতে চাইছে কেন্দ্র সরকার।