Top 5 Contenders of Hockey World Cup 2023: জেনে নিন হকি বিশ্বকাপে কোন সেরা পাঁচের ওপর থাকবে নজর
FIH Hockey Men's World Cup Trophy (Photo Credit: Ananya Das/ Twitter)

আগামী ১৩ জানুয়ারি থেকে শুরু হতে চলা এফআইএইচ পুরুষ হকি বিশ্বকাপ ২০২৩-এর (FIH Men's Hockey World Cup 2023) জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ভারত ও বিশ্বের হকিপ্রেমীরা। ওড়িশায় দু'টি ভেন্যুতে ৪৪টি ম্যাচে অংশ নেবে বিশ্বের ১৬টি অভিজাত হকি দল। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে (Kalinga Stadium) আর্জেন্টিনা ও দক্ষিণ আফ্রিকার খেলা দিয়ে শুরু হবে হকি জগতের এই মহাআয়োজন। বিশ্ব আসরে ১৬টি দল প্রতিদ্বন্দ্বিতা করলেও এমন কয়েকটি দল রয়েছে যাদের পেছনে বড় ইতিহাস রয়েছে এবং তাদেরই ট্রফির স্পষ্ট ফেভারিট হিসেবে দেখা হচ্ছে।

নেদারল্যান্ড

তিনবারের পুরুষ হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন, নেদারল্যান্ড, থিয়েরি ব্রিঙ্কম্যানের (Thierry Brinkman) নেতৃত্বে, ১০ জানুয়ারি রাউরকেলা যাওয়ার আগে ভুবনেশ্বরে তাদের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করবেন, যেখানে ১৪ জানুয়ারি প্রথম ম্যাচে মালয়েশিয়ার মুখোমুখি হবে তারা। ডাচ দল ১৯৭৩, ১৯৯০ এবং ১৯৯৮ সালে বিশ্বকাপ জেতার পাশাপাশি শেষ দুই আসরে ফাইনালে খেলার গৌরব অর্জন করে। 'সি' গ্রুপে রয়েছে নেদারল্যান্ডস, চিলি, মালয়েশিয়া ও নিউজিল্যান্ড।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া আর্জেন্টিনার সঙ্গে পুল 'এ'তে রয়েছে, ফ্রান্স ও দক্ষিণ আফ্রিকা, আগামী ১৩ জানুয়ারি ভুবনেশ্বরে ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। ১৬ জানুয়ারি আর্জেন্টিনার বিপক্ষে কলিঙ্গ স্টেডিয়ামে খেলবে তাঁরা। এটা বলা হয়তো ন্যায্য হবে যে, টুর্নামেন্টের সবচেয়ে কঠিন দাবিদার বর্তমান এফআইএচ শীর্ষস্থানধারী অস্ট্রেলিয়া। তিন বারের চ্যাম্পিয়নরা বিশ্বকাপের ৪৮ বছরের মধ্যে সেরা জয় ও গোলের রেকর্ড ধরে রেখেছে। ৯২টি ম্যাচের মধ্যে তারা ৭৫ শতাংশ জয় নিয়ে ৬৯টি ম্যাচ জিতেছিল। প্রতি খেলায় তাদের গড়ে ৩.৩১ গোল করার ফলে তারা গোলের তালিকার শীর্ষে অবস্থান করছে। ২০১০ (নয়াদিল্লি) ও ২০১৪ (নেদারল্যান্ডের হেগ) বিশ্বকাপে টানা চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ১৯৮৬ (ইংল্যান্ড) সালে ইংল্যান্ডকে হারিয়ে প্রথম শিরোপা জিতেছিল।

বেলজিয়াম

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে শুক্রবার বিশ্বকাপের জন্য ওড়িশায় পৌঁছল বেলজিয়াম। বিজু পট্টনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে বিশ্ব হকির বড় তারকাদের স্বাগত জানাতে সমর্থকদের ভিড়ে নিশ্চিত আলোড়ন পড়ে যায়। জার্মানি, জাপান ও কোরিয়ার সঙ্গে পুল বি-তে রয়েছে বেলজিয়াম। আগামী ১৪ জানুয়ারি ভুবনেশ্বরে কোরিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করবে তারা। অধিনায়ক ফেলিক্স ডেনায়ারের (Felix Denayer) নেতৃত্বে এফআইএইচ ২০১৮ পুরুষ হকি বিশ্বকাপের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করে ট্রফি ধরে রাখার আশায় লাল-সিংহরা। যদি তারা তা করতে সক্ষম হয়, তবে পাকিস্তান (১৯৭৮, ১৯৮২), জার্মানি (২০০২, ২০০৬) এবং অস্ট্রেলিয়ার (২০১০, ২০১৪) ন্যায় পরপর দুইবার পুরুষ হকি বিশ্বকাপের শিরোপা জেতা চতুর্থ দেশ হবে।

জার্মানি

বাকিদের তুলনায় তুলনামূলক বেশি অভিজ্ঞ দল নিয়ে প্রতিযোগিতায় নামবে জার্মানি। গত শতকেও উল্লেখযোগ্য সাফল্যের সঙ্গে হকির সমৃদ্ধ ইতিহাস রয়েছে জার্মানদের। এর আগে ২০০২ ও ২০০৬ সালে তারা বিশ্বকাপ জিতেছিল। ১৪ জানুয়ারি জাপানের বিপক্ষে অভিযান শুরু করবে তারা। এরপর ১৭ জানুয়ারি দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামের মুখোমুখি হবে তারা। দুটি ম্যাচই হবে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে। আগামী ২০ জানুয়ারি কোরিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে রাউরকেলায়।

ভারত

ঘরের মাঠে খেলতে নেমে হরমনপ্রীত সিংহের (Harmanpreet Singh) নেতৃত্বে টিম ইন্ডিয়াকে ট্রফির অন্যতম দাবিদার হতে হবে। গ্রীষ্মকালীন অলিম্পিকে ব্রোঞ্জ জেতার পর ভারতীয় দলের কাছে প্রত্যাশা আরও বেড়েছে। গত বছর কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) রুপো জিতেছিলেন তাঁরা। ২০১৮ সালে কোয়ার্টার ফাইনালে ভারতের সফর শেষ হয়ে গেলেও এবার অন্তত ফাইনালে উঠতে মরিয়া টিম ইন্ডিয়া। ২০২১-২২ মরশুমে প্রো লিগে ভারতের তৃতীয় স্থান দখল। সেখানে তারা ৬২টি গোল করে, যা যে কোনো দলের পক্ষে সবচেয়ে বেশি। ভারতের একমাত্র বিশ্বকাপ ট্রফি আসে ১৯৭৫ সালে। ডি' গ্রুপে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড, স্পেন ও ওয়েলস।