ICC Women's T20 World Cup: মহিলাদের টি-২০ বিশ্বকাপেও ভারত, পাকিস্তান এক গ্রুপে
Harmanpreet Kaur with Smriti Mandhana. (Photo Credits: Twitter)

ঢাকা, ৫ মে: একই বছরে দুটো টি টোয়েন্টি বিশ্বকাপ। জুনে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষদের টি-২০ বিশ্বকাপ। তারপর সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশে আয়োজিত হবে মহিলাদের নবম টি-২০ বিশ্বকাপ। মেয়েদের কুড়ি ওভারের বিশ্বকাপে অংশ নিচ্ছে মোট ১০টি দেশ। ৮টি দল সরাসরি ও ২টি দল কোয়ালিয়ার পর্ব থেকে মূলপর্বে খেলবে।

১০টি দলকে দুটি গ্রুপে ভাগ করে শুরুতে হবে খেলা। দুটি গ্রুপ থেকে পয়েন্টের ভিত্তিতে প্রথম দুটি করে দল সেমিফাইনালে উঠবে। পুরুষদের মত মহিলাদের টি-২০ বিশ্বকাপে ভারত ও পাকিস্তান একই গ্রুপে আছে। মহিলাদের টি-২০ বিশ্বকাপে হরমনপ্রীত কৌর-দের গ্রুপ এ-তে পাকিস্তান ছাড়াও আছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড ও কোয়ালিফায়ার দল। আর গ্রুপ বি-তে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, আয়োজক বাংলাদেশ ও কোয়ালিফায়ার রাউন্ড থেকে উঠে আসা একটি দল। খাতায় কলমে অপেক্ষাকৃত সহজ গ্রুপেই পড়েছে ভারতের মহিলা দল।

মহিলাদের ক্রিকেটে মাঝেমাঝে কিছু অঘটন ঘটালেও পাকিস্তান তেমন বড় শক্তি নয়। যদিও আসন্ন টি-২০ বিশ্বকাপে সিলেটে যেখানে ম্যাচ হবে সেখানে ভারতীয় মহিলা দলকে হারিয়েছিল পাকিস্তান। তবে সেটা ব্যতিক্রম ধরা যায়। কারণ মহিলাদের ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে ভারত অন্তত ৯০ শতাংশ ম্যাচেই জিতেছে। গ্রুপের বাধা টপকাতে হলে হরমনপ্রীত, স্মৃতি মন্ধনাদের মূল চ্যালেঞ্জ হতে চলেছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। বাংলাদেশের মন্থর ও ঘূর্ণি উইকেটে এবারের মহিলাদের টি-২০ বিশ্বকাপে এবার ফেভারিট হিসেবে নামবে ভারত।

গত বছর মহিলাদের টি-২০ বিশ্বকাপে আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকাকে ফাইনালে হারিয়ে ট্রফি জিতেছিল অস্ট্রেলিয়া। মহিলাদের টি-২০ বিশ্বকাপে ৮ বারের মধ্যে ৬বারই চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। বাকি একবার করে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন হয়েছে। ভারতের মেয়েরা সেখানে কোনওবার ট্রফি না জিতলেও ২০২০ টি-২০ বিশ্বকাপের ফাইনালে হেরেছিল।

২০২৪ মহিলাদের টি-২০ বিশ্বকাপে গ্রুপ বিন্যাস-

গ্রুপ এ- অস্ট্রেলিয়া, ভারত, নিউ জিল্যান্ড, পাকিস্তান, কোয়ালিফায়ার দল

গ্রুপ বি- ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও কোয়ালিফায়ার দল।