EPL Clubs on VAR: ভিএআর বাতিলের পক্ষে ভোট দেবে প্রিমিয়ার লিগের ক্লাবেরা
VAR System (Photo Credit: @MatthewGeorgewh/ X)

আগামী মাসে প্রিমিয়ার লিগের (Premier League) ক্লাবগুলো তাদের বার্ষিক সাধারণ সভায় আগামী মরসুম থেকে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (VAR) বাতিল করবে কিনা সে বিষয়ে ভোট দেবে। উলভস আনুষ্ঠানিকভাবে প্রিমিয়ার লিগে একটি প্রস্তাব জমা দিয়েছে যা ৬ জুন হ্যারোগেটে ২০ সদস্য ক্লাবের বৈঠকে ভোটের সূত্রপাত করবে। বিবিসির খবর অনুসারে, ক্লাবটি বলেছে যে ভিএআর 'সরল বিশ্বাসে' চালু করা হয়েছিল তবে 'অনিচ্ছাকৃত অনেক নেতিবাচক পরিণতি ঘটেছে যা ভক্ত এবং ফুটবলের মধ্যে সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করছে'। ম্যাচের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে অন-ফিল্ড কর্মকর্তাদের সহায়তা করার জন্য ২০১৯ সালে ভিএআর চালু করা হয়, তবে এই মরসুমে প্রযুক্তিটি জড়িত বেশ কয়েকটি বিতর্কিত ঘটনা ঘটেছে। Sportsmen Help in Brazil Flood: বন্যা কবলিতদের সাহায্যে অলিম্পিকের স্বপ্ন বিসর্জন ব্রাজিল অ্যাথলিটদের, এগিয়ে এলেন চেলসি তারকাও

উলভসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, 'নির্ভুলতা সামান্য বাড়ানোর জন্য আমাদের যে মূল্য দিতে হচ্ছে তা আমাদের খেলার স্পিরিটের সঙ্গে সাংঘর্ষিক।' প্রিমিয়ার লিগের পক্ষ থেকে বলা হয়, তারা ভিএআর নিয়ে 'উদ্বেগ স্বীকার করেছে' কিন্তু এই প্রযুক্তিকে 'পুরোপুরি সমর্থন' করে এবং উন্নতির জন্য রেফারিদের সংস্থা পিজিএমওএল-এর সঙ্গে কাজ চালিয়ে যাবে। যে কোনও নিয়ম পরিবর্তনের পক্ষে ভোট দেওয়ার জন্য ২০টি ক্লাবের মধ্যে ১৪টি ক্লাবের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন। ২০২৪-২৫ মরসুমের জন্য আধা-স্বয়ংক্রিয় অফসাইড প্রযুক্তি চালুর পক্ষে এরই মধ্যে ভোট দিয়েছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো।

এই মরসুমে বিভিন্ন ধরণের ভিএআর বিতর্ক রয়েছে, বিশেষ করে টটেনহ্যামের বিপক্ষে লিভারপুলের ভুলভাবে বাতিল করা গোল। নটিংহ্যাম ফরেস্টও বারবার এই প্রযুক্তির ব্যবহার নিয়ে অভিযোগ করেছে, এমনকি এর প্রতিবাদে প্রিমিয়ার লিগকেও চিঠি দিয়েছে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এক মুখপাত্রের মাধ্যমে জানিয়ে দিয়েছে, ভিএআরের সঙ্গে প্রতিযোগিতা 'প্রতিশ্রুতিবদ্ধ'।