UEFA Euro 2020: ২০ লক্ষ জনসংখ্যার নর্থ মেসিডোনিয়ার ইউরোর মূলপর্বে খেলার অনবদ্য কাহিনি

দেশের জনসংখ্যা ২১ লক্ষেরও কম। যুগোস্লাভিকিয়া ভেঙে তৈরি হওয়া নর্থ মেসিডোনিয়া (North Macedonia) এবার খেলবে ইউরো কাপের (UEFA EURO 2020) মূলপর্বে। ১৯৯১ সালে যুগোস্লোভাকিয়া থেকে একমাত্র বিনা রক্তপাতে স্বাধীনতা পাওয়া দেশ এবার খেলবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, হ্যারি কেন, গ্যারথ বেলেদের বিরুদ্ধে ইউরোর শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। ১৯৯৬ থেকে চেষ্টা করে এই প্রথম ইউরো কাপের মূলপর্বে খেলার যোগ্যতা পেল মাদার টেরেজার দেশ।  আরও পড়ুন: UEFA Euro 2020: জানুন এবারের ইউরো কাপ নিয়ে জানা-অজানা প্রয়োজনীয় তথ্য

১৯৯৬ সালে ইউরো কাপের যোগ্যতাঅর্জন পর্ব থেকে নর্থ মেসিডোনিয়ার আন্তর্জাতিক ফুটবলে অভিষেক। অনেক ঘাম ঝরিয়ে তবে ইউরোর প্রথম সারির টুর্নামেন্টের মূলপর্বে খেলার যোগ্যতা পেয়েছে ২১ লক্ষের কম জনসংখ্যার এই দেশ। ১৯৯৪ সালে

ফিফার সদস্যপদ পাওয়া থেকে ২০২১ এসে ইউরোর মূলপর্বে খেলার যাত্রাটা এই দেশটার কাছে রূপকথার চেয়ে কম কিছু নয়। ২০০৫ সালে চেক প্রজাতন্ত্রের কাছে ৬-১ গোলে হারের পর দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে ফিরে আসার ডাক দিয়েছিল নর্থ মেসিডোনিয়ার ফুটবলাররা।

গতবার ইউরোর যোগ্যতাঅর্জন পর্বেও একবারে ব্যর্থ হয় নর্থ মেসিডোনিয়া। স্পেনের কাছে ৫ গোলে হার সহ ১০টা খেলে মোট ৮টাতেই হেরেছিল এই দেশ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে মূলপর্বে ওঠার লড়াইয়েও চূড়ান্ত ব্যর্থতা আসে। তারপরেই শুরু হয় মহারাজকীয় প্রত্যাবর্তনের কাহিনি।

২০২০ ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বে পোল্যান্ড, অস্ট্রিয়া, স্লোভেনিয়া, ইজরায়েল ও লাতভিয়ার সঙ্গে একই গ্রুপে ছিল নর্থ মেসিডোনিয়া। ১০টা ম্যাচে ৪টেতে জিতে গ্রুপে তৃতীয় হয়ে প্লে অফে খেলার সুযোগ পায় এই দেশ। এরপর কসভো ও জর্জিয়াকে হারিয়ে ইউরো কাপের মূলপর্বে খেলার ঐতিহাসিক যোগ্যতা অর্জন করে নর্থ মেসিডোনিয়া। চলতি বছর ২০২২ বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ইতিহাস গড়ে নর্থ মেসিডোনিয়া।

এক নজরে দেখে নেওয়া যাক  নর্থ মেসিডোনিয়া-র এবারের ইউরো অভিযানের কথা

ফিফা ক্রমতালিকায় (FIFA Rankings) কত নম্বরে

এবারের ইউরোয় ফিফা Ranking-এ সবচেয়ে বেশি। ৬২ নম্বরে আছে এই দেশ। ২০১৬ সালেও নর্থ মেসিডোনিয়া ফিফা ক্রমতালিকায় ১৬২ নম্বরে ছিল।

গ্রুপে কবে কার সঙ্গে খেলা

অস্ট্রিয়া, ১৩ জুন (বুখারেস্ট)

ইউক্রেন, ১৭ জুন (বুখারেস্ট)

নেদারল্যান্ডস, ২১ জুন (আমস্টারডাম)

তারকা খেলোয়াড়

এলিজিফ এলমাস: ২১ বছরের নাপোলির মিডফিল্ডার দেশের এক নম্বর ফুটবলার। বাছাই পর্বে চারটি গোল করেন।

কত দূর যাওয়ার সম্ভবনা

গ্রুপ পর্বের বাধা টপকানো কঠিন হবে।