India vs Bangladesh Day-Night Test 2019: ইডেনে দিন-রাতের টেস্ট কখন শুরু হবে? টিকিটের চাহিদা কেমন? জানতে ক্লিক করুন
ইডেন গার্ডেন্স (Photo: IANS)

কলকাতা, ১২ নভেম্বর: ২২ নভেম্বর দেশে প্রথমবার দিন-রাতের টেস্ট ম্যাচ ( Day-Night Test) শুরু হবে ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে। মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ (India vs Bangladesh)। শীতকালে (winter) সূর্যাস্তের পর ইডেন গার্ডেন্সে শিশির বড় ফ্যাক্টর ( dew factors)। সেকথা মাথায় রেখে বেলা ১টায় খেলা শুরু করতে চেয়ে বিসিসিআই (BCCI)-র কাছে আবেদন জানায় ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (CAB)। সিএবি-র সেই অনুরোধ মেনে নিয়েছে সৌরভ অ্যান্ড কম্পানি। বেলা ১টায় খেলা শুরু হবে, দিনের খেলা শেষ হবে রাত ৮টায়। বিসিসিআই-র এক কর্তা এই বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাত ৮টা খেলা শেষ করার প্রয়োজনের কথা মাথায় রেখে সেশন নতুন করে পরিকল্পনা করা হয়েছে। কারণ রাত ৮টার পর খেলা হলে বল শিশিরে ভিজে যাবে। বিসিসিআই-র এক কর্তা বলেন, "শিশির ফ্যাক্টর মাথায় রেখে বিসিসিআই দ্বিতীয় টেস্টে খেলার সময় পরিবর্তন করার জন্য সিএবির অনুরোধে অনুমোদন দিয়েছে। খেলার দুপুর ১টায় শুরু হবে, প্রথম সেশন বিকাল ৩ টেয় শেষ হবে। দ্বিতীয় সেশন বিকেল ৩টে ৪০ মিনিট থেকে শুরু হবে, চলবে সন্ধ্যা ৫টা ৪০ পর্যন্ত। শেষ সেশন ৬টায় শুরু হয়ে চলবে রাত ৮ টা পর্যন্ত।"

এর আগে, ইডেনের কিউরেটর সুজন মুখার্জি (Eden curator Sujan Mukherjee) বলেন, খেলা তাড়াতাড়ি শুরু করলে শিশিরে ফ্যাক্টরে লড়াই করা যাবে। ৮টা-সাড়ে ৮টা থেকে ইডেনে শিশির পড়া শুরু হয়ে যায়। আমরা ইডেনে বছরের এই সময় সাদা বলের খেলা সেটা দেখেছি। সুতরাং, শিশিরের কারণে সমস্যা হবে বলে আমি মনে করি না।" তিনি আরও জানান শিশির সমস্যা মোকাবিলায় সব ব্যবস্থা রয়েছে ইডেনে। পিচ কেমন হবে? প্রস্তুতি কেমন? এই প্রশ্নে সুজনবাবু বলেন, "অন্য দিনের মতোই আমার প্রস্তুতি চলছে। যতটা পারি পিচ স্পোর্টিং করার চেষ্টা করব। অতীতে ইডেনে যেমন ভালো পিচ হতো সেরকমই হবে। আলাদা হবে না। দিন-রাতের খেলা বলে আলাদা হবে না।" আরও পড়ুন: David Warner: 'আমি বিরাট কোহলি', বলছে অজি ক্রিকেটার ডেভিড ওয়ার্নারের মেয়ে

এদিকে, ভারতে প্রথম গোলাপী বলে টেস্ট দেখার জন্য টিকিটের বিশাল চাহিদা তৈরি হয়েছে। সিএবি জানিয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে দিন-রাতের টেস্টের প্রথম তিনদিনের জন্য ইতিমধ্যেই ৫০ হাজারেরও বেশি টিকিট বিক্রি হয়ে গেছে। ম্যাচের প্রতিদিনই টিকিটের চাহিদা বাড়ছে বলেই জানানো হয়েছে।হয়েছে।