ICC T20 World Cup 2024 Venues: আগামী টি-২০ বিশ্বকাপের আয়োজনে ওয়েস্ট ইন্ডিজের সাত দেশ, তালিকায় নেই জ্যামাইকা
ICC T-20 World Cup 2024 Venue (Photo Credit: ICC & IANS Hindi/ X)

অ্যান্টিগুয়া, বার্বাডোস, ডোমিনিকা, গায়ানা, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস এবং ত্রিনিদাদ ও টোবাগো ক্যারিবিয়ানের সাতটি ভেন্যুতে ২০২৪ সালের পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ সহ-আয়োজক হবে। ৪ জুন থেকে ৩০ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে এই দ্বিবার্ষিক টুর্নামেন্ট। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে এই টুর্নামেন্টের আয়োজন করবে। ১০টি ভেন্যুতে মোট ৫৫টি ম্যাচ খেলবে ২০টি দল। আমেরিকার তিনটি শহর ডালাস, ফ্লোরিডা ও নিউ ইয়র্ক ছাড়াও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সাতটি দেশ বিশ্বকাপ আয়োজন করবে। আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস শুক্রবার জানান, এটি টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় টুর্নামেন্ট হবে। ESPNcricnfo-এর খবর অনুসারে গায়ানা, বার্বাডোস ও ত্রিনিদাদ ও টোবাগোতে সুপার এইট ও ফাইনাল আয়োজিত হবে। এছাড়াও জানা যায় যে, বার্বাডোসের কেনসিংটন ওভালের সাথে ফাইনাল আয়োজনের জন্য ব্রায়ান লারা স্টেডিয়াম (ত্রিনিদাদ) এগিয়ে। এই পর্যায়ে, মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যুতে কেবল গ্রুপ পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে। ICC T20 World Cup 2024 Venues: টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হিসেবে নিশ্চিত ডালাস, ফ্লোরিডা ও নিউ ইয়র্ক

স্থানীয় সরকারের দরপত্রের উপর ভিত্তি করে আইসিসি ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সাথে সমন্বয় করে ক্যারিবীয় ভেন্যুর চূড়ান্ত তালিকা নির্ধারণ করে। এই মে মাসে, সিডব্লিউআই ২০২৪ বিশ্বকাপ আয়োজনের জন্য দরপত্র চেয়েছিল, যা এটি "ক্রিকেটের কার্নিভাল" হিসাবে বিজ্ঞাপন দিয়েছিল সিডব্লিউআই-এর সিইও জনি গ্রেভ তখন বলেছিলেন যে টি-২০ বিশ্বকাপ ক্যারিবিয়ান সরকারের পাশাপাশি সিডব্লিউআই এবং আইসিসিকে নতুন বাণিজ্যিক এবং অর্থনৈতিক বৃদ্ধির সুযোগগুলি উন্মুক্ত করতে সাহায্য করবে।

জ্যামাইকা, গ্রেনাডা এবং সেন্ট কিটস অ্যান্ড নেভিস নিলামে কম জনপ্রিয়তা পাওয়ায় এই তিনটি ভেন্যুতে বিশ্বকাপের কোনো ম্যাচ অনুষ্ঠিত হবে না। জানা গিয়েছে, ৫৫টি ম্যাচের মধ্যে প্রায় ৩৯ বা ৪০টি ম্যাচ হবে ক্যারিবিয়ানে এবং বাকি ১৫ বা ১৬টি ম্যাচ হবে মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যুতে। ২০২৪ সালে তৃতীয়বারের মতো ওয়েস্ট ইন্ডিজে পুরুষদের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এর আগে ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপ ও ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিল ক্যারিবিয়ানরা।