BCCI New 2km Fitness Test: নির্ধারিত সময়ে দৌড়তে হবে ২ কিমি, ক্রিকেটার নতুন টেস্ট নেবে BCCI
Indian Team During Practice (Photo Credits: Twitter)

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ হয় ইতিহাস। বিসিসিআই-র (BCCI) নজর এবার ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজ। আর তা নিয়ে কোনও ফাঁক রাখতে চাইছে না বিসিসিআই। খেলোয়াড়দের ফিটনেস নিয়ে আরও সতর্ক তারা। কোনও সিরিজের জন্য দলে আসার আগে ক্রিকেটারদের বিশেষ ফিটনেসের পরীক্ষা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ক্রিকেটারদের ২ কিমি দৌড়তে হবে। সেই পরীক্ষাতে পাস করলে তবেই মিলবে দলে ঢোকার ছাড়পত্র। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পেস বোলারদের ৮ মিনিট ১৫ সেকেন্ড ২ কিমি দৌড়তে হবে। ব্যাটসম্যান, স্পিনার এবং উইকেট কিপারদের ক্ষেত্রে এটি ৮ মিনিট ৩০ সেকেন্ড। নতুন পরীক্ষাটি চলতি ইয়ো ইয়ো টেস্টের (Yo-Yo test) বদলে হবে না। বরং খেলোয়াড়দের এই অতিরিক্ত পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

বিসিসিআই-র এক আধিকারিকের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, “বোর্ড অনুভব করেছিল যে বর্তমান ফিটনেস স্ট্যান্ডার্ডটি আমাদের ফিটনেসকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করেছে। আমাদের ফিটনেস স্তরটি এখন অন্য স্তরে নিয়ে যাওয়া জরুরি। টাইম ট্রায়াল অনুশীলন আমাদের আরও ভালো প্রতিযোগিতা করতে সাহায্য করবে। বোর্ড প্রতি বছর এই স্ট্যান্ডার্ডগুলি আপডেট করবে।" আরও পড়ুন: SC East Bengal vs Mumbai City FC: আইএসএলে আজ এসসি ইস্টবেঙ্গলের মুখোমুখি মুম্বাই সিটি এফসি; জেনে নিন দুই দলের সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান

বিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়ারা নির্ধারিত সময়ের কম সময়েই (৮ মিনিট 6 সেকেন্ড) নতুন পরীক্ষা উতরে যাবেন বলে আশা করা যায়। খেলোয়াড়দের জন্য ন্যূনতম ইয়ো-ইয়ো টেস্টের স্কোর ১৭.১। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সেক্রেটারি জে শাহের কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদনের পরে বিসিসিআই-র সমস্ত চুক্তিবদ্ধ খেলোয়াড়কে নতুন পরীক্ষা এবং উত্তীর্ণের মানদণ্ড সম্পর্কে অবহিত করা হয়েছে। উল্লিখিত পরীক্ষা ফেব্রুয়ারি, জুন এবং অগাস্ট / সেপ্টেম্বরে নেওয়া হবে। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে অংশ নেওয়া খেলোয়াড়দের ফেব্রুয়ারিতে এই টেস্টের আওতা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে যারা সীমিত ওভারের সিরিজে নির্বাচিত হবেন তাঁদের পরীক্ষায় পাস করার দরকার আছে।