On This Day: আজকের দিনেই পাকিস্তানের বিরুদ্ধে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে, দেখুন ভিডিও
Anil Kumble after taking 10 wickets against Pakistan (Photo Credits: @ICC/Twitter)

৭ ফেব্রুয়ারি ভারতের ক্রিকেটের ইতিহাসে চিরকাল স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ আবারও একটা ৭ ফেব্রুয়ারি। ১৯৯৯ সালের আজকের দিনেই দিল্লির ফিরোজ শাহ কোটলায় (Feroze shah Kotla) পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে এক ইনিংসে ১০ উইকেট তুলে নিয়েছিলেন প্রাক্তন স্পিনার অনিল কুম্বলে (Anil Kumble)। বিশ্বে দ্বিতীয় ও প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে এই বিরল কৃতিত্ব অর্জন করেন ডানহাতি লেগ স্পিনার। এর আগে ১৯৫৬ সালে ইংল্যান্ডের অফ-স্পিনার জিম ল্যাকার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওল্ড ট্র্যাফোর্ডে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন।

১৯৯৯ সালে ভারতে দুই টেস্টের সিরিজ খেলতে আসে পাকিস্তান দল। ভারত চেন্নাইয়ের প্রথম টেস্ট মাত্র ১২ রানে পাকিস্তানের কাছে হেরে যায়। তাই দিল্লি টেস্ট ছিল মান বাঁচানোর লড়াই। প্রথম ব্যাট করে প্রথম ইনিংসে ভারত ২৫২ রান করে। এরপর বল হাতে পাকিস্তানকে ১৭২ রানে গুটিয়ে দেয়। দ্বিতীয় ইনিংসে সাদগোপন রমেশ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের ব্যাট ভর করে ভারত পাকিস্তানকে ৪২০ রানের লক্ষ্য দেয়। রান তাড়া করতে নেমে শুরুতে দারুন শুরু করেছিল ওপেনার শাহিদ আফ্রিদি এবং সাইদ আনোয়ার। কুম্বলে বল হাতে আসার পরই পুরো চিত্র পাল্টে যায়। পাকিস্তানের ব্যাটিং লাইন আপকে ধবংস করে দেন একাই। আরও পড়ুন: Ravi Shastri’s Age: ভারতের ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রীর বয়স নাকি ১২০ বছর ! বলছে গুগল

১০১ রানের ওপেনিং পার্টনারশিপ ভাঙে আফ্রিদির আউটে। পরের বলেই ফেরেন ইজাজ আহমেদ। ১০১/০ থেকে ১১৫/৪ হয়ে যায় মুহূর্তেই। যেখান থেকে আর ম্যাচে ফিরতে পারেনি পাকিস্তান। কের পর এক উইকেট হারাতে থাকে তারা। শেষে ২০৭ রানে অল আউট হয়ে যায়। ২৬.৩ ওভারে ৭৪ রানে ১০ উইকেট নিজের নামে লিখে নেন অনিল কুম্বলে। ওই টেস্টে দুই ইনিংস মিলে মোট ১৪টি শিকার করেছিলেন জাম্বো।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন অনিল কুম্বলে। ভারতের হয়ে ১৩২ টেস্ট খেলে ৬১৯ উইকেট নিয়েছেন তিনি। শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন (৮০০) ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮) এর পরে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় কুম্বলে তৃতীয়।