নয়াদিল্লি: পৃথিবীতে আর কেউ অন্ধ (Blind) থাকবে না! কেউ অন্ধ হয়ে জন্মালেও তাঁকে বিশ্বব্রহ্মাণ্ডের সৌন্দর্য দেখা থেকে তাঁকে আর বঞ্চিত হতে হবে না। নতুন আধুনিক যন্ত্র 'ব্লাইন্ডসাইট  ডিভাইস' (Blindsight Device)-এর প্র্যয়োগে আর কাউকে অন্ধকার জীবন কাটাতে হবে না। যারা তাঁদের চোখ ও অপটিক নার্ভ উভয়ই হারিয়েছেন তাঁদের চোখেও দৃষ্টি ফিরিয়ে আনবে নতুন আবিষ্কৃত নিউরালিংকের (Neuralink) ব্লাইন্ডসাইট ডিভাইসটি। এমনকি ভিজ্যুয়াল কর্টেক্স ঠিক থাকলে যারা জন্ম থেকে অন্ধ তাঁরাও দেখতে সক্ষম হবেন।

 

টেসলার সিইও ইলন মাস্ক (Elon Musk) জানিয়েছেন, তাঁর ব্রেন-চিপ স্টার্টআপ কোম্পানি ‘দৃষ্টি পুনরুদ্ধার’-এর লক্ষ্যে পরীক্ষামূলক ইমপ্লান্ট ডিভাইসের জন্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদন পেয়েছে। মাস্ক ‘ব্লাইন্ডসাইট’ ডিভাইসের কাজ সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে বলেন, ‘এতে প্রথমে দৃষ্টি কম রেজোলিউশন হবে, এটি অনেকটা গ্রাফিক্সের মতো, তবে শেষ পর্যন্ত এটি প্রাকৃতিক দৃষ্টির চেয়েও ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে’। তিনি আরও বলেন, ডিভাইসটি ব্যক্তিকে ইনফ্রারেড, অতিবেগুনী এমনকি রাডার তরঙ্গদৈর্ঘ্যেও দেখতে সক্ষম করবে। অনেকটা জিওর্ডি লা ফোর্জের মতো।'

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)