Paytm Spoof: পেটিএম-এর মত নকল অ্যাপে চলছে জালিয়াতি, জানুন কীভাবে ধরবেন এই ভুয়ো কারবার (ভিডিও)
Mobile Phone Representational Image (Photo Credits: Pixabay)

মুম্বই, ৫ জানুয়ারি: করোনা ভাইরাসের (Corona) সংক্রমণ বাড়তেই মানুষ অনলাইন পেমেন্টের ওপর জোর দিচ্ছে। নগদে টাকা দিলে সংক্রমণের আশঙ্কা বাড়ে আর তাই পেটিএম, (Paytm) গুগল পে (Google Pay), ফোন পে (Pjone Pay) সহ বিভিন্ন ক্যাশ লেস পেমেন্ট অ্যাপের ব্যবহার বাড়ছে। কিন্তু এই সুযোগে জালিয়াতরা নেমে পড়েছে। পেটিএম-এর মত অ্যাপের নকল অ্যাপ বের হয়ে চলছে জালিয়াতি। যার মাধ্যমে চলছে মানুষকে বোকা বানিয়ে টাকা হাতানোর চক্র। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে এমন অভিযোগ।

সাম্প্রতিক এক ঘটনায় দেখা যাচ্ছে এক দোকানদারকে কীভাবে পেটিএমের নকল অ্যাপের মাধ্যমে বোকা বানাচ্ছেন মহিলা। পেটিএমের নকল অ্যাপটিকে পুরোপুরি পেটিএমের মত দেখতে। ভিডিওতে দেখা যাচ্ছে, সেই মহিলা তার নাম, ফোন নম্বর, কত টাকা, এবং তারিখ ও সময় দিলেন। তার সেই ডিলেস ভরে নকল অ্যাপের মাধ্যমে ফেক নোটিফিকেশন দিয়ে মহিলা বোঝালেন তার পেমেন্ট হয়ে গিয়েছে। নোটিফিকেশনটা এতটাই সত্যি দেখাল যে পুরো প্রক্রিয়াটাই যে ভুয়ো তা বোঝা যাচ্ছে না। আসলে কিন্তু মহিলার ব্যাঙ্কে কোনও রকম লেনদেনই হয়নি। আরও পড়ুন:সিংহ কোলে হেঁটে যাচ্ছেন এক মহিলা! ভিডিও দেখেই চোখ কপালে নেটিজেনদের

দেখুন ভিডিও

এররম নানা ধরনের ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। এই ধরনের ভুয়ো অ্যাপের হাত থেকে বাঁচতে প্রতিটি লেনদেনের শেষে ব্যাঙ্ক ব্যালেন্স চেক করে নিন এবং অপেক্ষা করুন ব্যাঙ্কের কাছে থেকে আসা মেসেজের।