Kolkata: লকডাউনের জেরে অভুক্তদের পাশে 'সংকল্প', রহড়া মিশন প্রাক্তনীদের উদ্যোগে ৩ হাজার মানুষের কাছে পৌঁছল খাদ্যসামগ্রী
অভুক্তদের পাশে 'সংকল্প' (Picture Credits: Facebook)

ব্যারাকপুর, ৫ মে: মারণ করোনাভাইরাসে আক্রান্ত গোটা বিশ্ব। লকডাউনে ঘরবন্দি বিশ্বের হাজার হাজার মানুষ। ফলে অর্থনীতিও মুখ থুবড়ে পড়েছে বিপুল পরিমাণে। তবে করোনাভাইরাসের ত্রাস কাটিয়ে ছন্দে ফিরছে কিছু দেশ। লকডাউনের ফলে ভারতের পরিযায়ী শ্রমিক থেকে দিন আনা দিন খাওয়া মানুষগুলির পড়েছে পকেটে টান। রুজি রোজগার হারিয়ে সম্বলের শেষ টাকাটা পর্যন্ত হারাতে বসেছে হাজার হাজার মানুষ। এসমস্ত মানুষগুলোর পাশে দাঁড়াতে যে যার মতো করে অনুদান, অর্থসাহায্য, কমিউনিটি কিচেন চালাচ্ছে। আধপেটা খাওয়া মানুষগুলিকে যাতে না খেয়ে থাকতে হয় তার দায়িত্ব নিতে এগিয়ে আসছে অনেক ছোট ছোট দল। লকডাউনের জেরে কেউ যাতে অভুক্ত না থাকে, সেই অঙ্গীকার নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে ‘সংকল্প’ (SANKALP)।

খড়দহ রামকৃষ্ণ মিশনের (Khardah Ramakrishna Mission) প্রাক্তনীরা গড়ে তুলেছেন এই সংগঠন। মুখ্য ভূমিকায় রয়েছেন প্রায় ২০ জন। এছাড়াও তাদের সঙ্গেই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন অনেকেই। লকডাউন পর্বে প্রাথমিকভাবে রহড়া থেকে প্রতিদিন ১০ জন করে মানুষকে সাহায্যের উদ্যোগ নিয়েছিল ‘সংকল্প’। এখন রহড়া, সোদপুর, আগড়পাড়া ও বেহালা, এই চার জায়গায় প্রতিদিন ৫০ জন করে মানুষকে সাহায্য করে চলেছেন সংকল্পের সদস্যরা। এখনও পর্যন্ত প্রায় তিন হাজার মানুষের কাছে তাঁরা পৌঁছে দিয়েছেন প্রয়োজনীয় খাদ্যসামগ্রী। আরও পড়ুন, অর্থনীতি চাঙ্গা করা সুরাপ্রেমীদের ফুল ছড়িয়ে বরণ করা হল দিল্লির চান্দের নগরে, দেখুন ভিডিও

৩ মে থেকে লকডাউনের মেয়াদ বেড়ে হয়েছে ১৭ মে। এর ফলে রুজি রোজগারে তো টান পড়বেই। তবে সঙ্কট না কাটা পর্যন্ত যতদিন সম্ভব মানুষের কাছে পৌঁছতে চাওয়ার সংকল্পই নিয়েছে টিম 'সংকল্প'। লক্ষ্যপূরণে প্রয়োজন অর্থের। তাই সংস্থার সদস্যদের জন্য প্রয়োজন এই অসহায় মানুষগুলির জন্য সহযোগিতা আর সহমর্মিতা। মানুষের পাশে থাকার জন্য মানুষের কাছেই সাহায্যপ্রার্থী ওঁরা। ইচ্ছুক ব্যক্তি ৮৯৮১৪০৯১৪৪ নম্বরে যোগাযোগ করে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন। তাঁদের এই উদ্যোগকে কুর্নিশ।