Delhi: অর্থনীতি চাঙ্গা করা সুরাপ্রেমীদের ফুল ছড়িয়ে বরণ করা হল দিল্লির চান্দের নগরে, দেখুন ভিডিও
দিল্লির চান্দের নগর (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৫ মে: দীর্ঘ ৪০ দিন পর দেশজুড়ে ৪ মে থেকে খুলেছে মদের দোকান (Liquor Shops)। আর তা খুলতেই বাঁধ ভাঙা স্রোতের মতো মদের দোকানে আছড়ে পড়ে জনস্রোত। লকডাউনের বিধিনিষেধ উপেক্ষা করে সামাজিক দূরত্ব ভুলেই চলে বিকিকিনি। দোকানে স্টক ফুরিয়ে যাওয়ার পর খালি হাতেই বাড়ি ফিরেছেন বহু মানুষ। দেশের সর্বত্র প্রায় একই চিত্র দেখা যায়।

মদের দোকানে বাইরে দীর্ঘ লাইনে সামাজিক দূরত্বের নিয়মগুলি অগ্রাহ্য করায় বিশৃঙ্খলা তৈরি হয় যার ফলে দিল্লিতে দুপুরেই দোকানের ঝাঁপ বন্ধ করে দেয় পুলিশ। তবে উল্টোটাও দেখা গেছে এই দিল্লিতেই। দিল্লির এক বাসিন্দা মঙ্গলবার চান্দের নগর এলাকার একটি মদের দোকানের বাইরে দাঁড়িয়ে থাকা ক্রেতাদের ওপর ফুলের পাপড়ি ছড়াতে থাকে। তিনি মদের দোকানের বাইরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা সুরাপ্রেমীদের সকলকে পাপড়ি ছড়িয়ে দিয়ে সম্মান জানান। সঙ্গে বলতে থাকেন,"আপনারাই আমাদের দেশের অর্থনীতি, সরকারের কোনও অর্থ নেই।" আরও পড়ুন, অন্ধ্রপ্রদেশে ভিড় কমাতে মদের দাম বাড়ল ৫০ শতাংশ, লকডাউনের নিয়ম মেনে রাজস্ব আদায়ের সিদ্ধান্ত সরকারের

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, অর্থনীতি যেহেতু সঙ্কটজনক অবস্থায় রয়েছে ততক্ষণ লকডাউন চলাকালীন দিল্লি সরকারের পক্ষে কাজ করা কঠিন হয়ে পড়বে।" আগের বছর এপ্রিলে রাজস্ব ৩, ৫০০ কোটি থেকে কমে এ বছর ৩০০ কোটি টাকা হয়েছে। কেজরিওয়াল অর্থনীতি চাঙ্গা করতে ৩ মে মদের দোকান খোলাসহ শিথিলকরণ কার্যকর করার একদিন আগে ভিডিও কনফারেন্সের সময় একথা জানান। দিল্লি সরকার অ্যালকোহল বিক্রিতে 'বিশেষ করোনার ফি' চাপিয়েছিল যার দাম প্রায় ৭০ শতাংশ বেশি।