Liquor Prices Hiked: অন্ধ্রপ্রদেশে ভিড় কমাতে মদের দাম বাড়ল ৫০ শতাংশ, লকডাউনের নিয়ম মেনে রাজস্ব আদায়ের সিদ্ধান্ত সরকারের
মদ (Photo credits: Wikimedia Commons)

অমরাবতী, ৫ মে: মঙ্গলবার অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি (Jagan Mohan Reddy) রাজ্যে মদের দাম ৫০ শতাংশ বাড়িয়ে দিয়েছে। করোনার মধ্যে ক্রেতার সংখ্যা বৃদ্ধির পরে অন্ধ্রপ্রদেশে মদের দাম বাড়াচ্ছে। মুখ্যমন্ত্রীর কার্যালয়ের (সিএমও) মতে, করোনভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে বাজারে দোকানগুলির বাইরে দীর্ঘ লাইন ও ভিড় এড়াতে মদের দাম বাড়ানো হয়। এমনিতেই দক্ষিণের রাজ্যগুলিতে দেদার মদ বিক্রি হয়। দীর্ঘদিন লকডাউনের পর দোকান খুললে ভিড় এতটাই হয় যে সামাজিক দূরত্ব থেকে সমস্ত নিয়ম ভেঙে যায়। এই ভিড় আটকাতে এই উদ্যোগ নিল সরকার।

এর আগেও অন্ধ্রপ্রদেশ সরকার মহামারীর মধ্যে মদের দোকানে ভিড় ঠেকাতে ২৫ শতাংশ অ্যালকোহলের দাম বাড়িয়েছিল।মদের দাম বৃদ্ধির হার সত্ত্বেও, রাজ্যজুড়ে মদের দোকানের বাইরে লোকের বিশাল লাইন দেখা গেছে। দোকানগুলি সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দেওয়া হলেও গ্রাহকরা দোকান খোলার আগেভাগেই বিশাল জমায়েত করে লাইন দেয়। স্টক শেষ হয়ে যাওয়ায় অনেক দোকান মালিককে বিকেল নাগাদ বন্ধ করে দিতে হয় দোকানগুলি। আরও পড়ুন, রাজ্যের গ্রিন জোনে সকাল ১০টা- ৬টা দোকান খুলবে, ২০ জন যাত্রী নিয়ে চলবে বাস

লকডাউন বিধিনিষেধ স্বাচ্ছন্দ্য ও উপার্জন আয়ের অংশ হিসাবে সোমবার সারা দেশে মদ দোকানগুলি পুনরায় চালু হয়েছিল। তবে হটস্পটগুলিতে নয়, রেড জোনসহ করোনাভাইরাস কন্টেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়েছে। দীর্দিন পর দোকান খোলায় বাঁধ ভাঙা ভিড় স্রোতের মত আছড়ে পড়ে দোকানগুলিতে। দিল্লি সরকার অ্যালকোহল বিক্রিতে 'বিশেষ করোনার ফি' চাপিয়েছিল যার দাম প্রায় ৭০ শতাংশ বেশি।

অ্যালকোহলের দাম বাড়ানোর এই পদক্ষেপটি দেখা যায় যে মদ বিক্রয় থেকে অধিক রাজস্ব আদায় করার জন্য দিল্লি ও অন্ধ্রপ্রদেশ সরকারের প্রচেষ্টা হিসাবে দেখা গেছে যা লকডাউনের ফলে ব্যবসা ও কর আদায়কে প্রভাবিত করেছে এবং দোকানের বাইরে বিশাল জনসমাগমকে আটকাচ্ছে।