New Year 2024 Dates in Different States: উগাদি, গুড়ি পড়ওয়া, বিষু- প্রতিটি রাজ্যে ভিন্ন ভিন্ন নামে পালিত হয় নববর্ষ, জেনে নিন এই উৎসবগুলি সম্বন্ধে বিস্তারিত...

প্রতি বছর জানুয়ারি মাসের ১ তারিখ গোটা বিশ্বের মানুষ পালন করে নববর্ষ। কিন্তু ভারত পয়লা জানুয়ারির নববর্ষ ধুমধাম করে পালন করলেও ওই একই বছরে আরও বহুবার পালন করে নববর্ষ। ভারতের বৈচিত্র্যময় সংস্কৃতির কারণে, গোটা বছর ধরে দেশের বিভিন্ন রাজ্যে বিভিন্ন রকমভাবে পালিত হয় নববর্ষ।

চাঁদের গতিবিধির উপর ভিত্তি করে সবচেয়ে বেশি পালিত হয় হিন্দু ক্যালেন্ডারের নববর্ষ। এই নববর্ষ প্রতিটি রাজ্যে ভিন্ন ভিন্ন নামে পালিত হয়। নিজস্ব স্বতন্ত্র রীতিনীতি ও ঐতিহ্য অনুযায়ী পালিত হয় এই নববর্ষ, যার সঙ্গে অনেক জায়গায় যুক্ত থাকে ফসল কাটার মরসুম। ভারতীয় ভিন্ন নববর্ষ উৎসবের নাম ও তারিখ সহ জেনে নেওয়া যাক বিস্তারিত।

বর্তমানে চলছে ইংরেজি ক্যালেন্ডারের এপ্রিল মাস। তাই জেনে নেওয়া যাক এই মাসের উৎসবগুলি সম্বন্ধে। পয়লা জানুয়ারী বিশ্বব্যাপী নববর্ষ উদযাপনের পর, ভারতের অন্যান্য নববর্ষ পালিত হয় এপ্রিলে। ৯ থেকে ১৭ এপ্রিলের মধ্যে পালিত হয় চৈত্র নবরাত্রি, হিন্দু নববর্ষ।

  • ৯ এপ্রিল বিভিন্ন রাজ্যে ভিন্ন ভিন্ন নামে পালিত হবে নববর্ষ। যার মধ্যে রয়েছে তেলেগু নববর্ষ উগাদি, মারাঠি নববর্ষ গুড়ি পড়ওয়া, কাশ্মিরি নববর্ষ নবরেহ, সিন্ধি নববর্ষ চেতি চাঁদ এবং মনিপুরী নববর্ষ সজিবু চেরাওবা।
  • ১৩ এপ্রিল পালিত হবে হিন্দু নববর্ষ মেশা সংক্রান্তি।
  • ১৩ থেকে ১৪ এপ্রিলের মধ্যে পালিত হবে ওড়িয়া নববর্ষ পানা সংক্রান্তি।
  • ১৩ থেকে ১৫ এপ্রিলের মধ্যে পালিত হবে অসমীয়া নববর্ষ বিসাগু ও বোহাগ বিহু।
  • ১৪ এপ্রিল পালিত হবে পয়লা বৈশাখ, বাংলা নববর্ষ।