National Press Day 2019: ভারতীয় সংবাদ মাধ্যমের কিংবদন্তি এই মুখদের চিনতেন?
National Press Day 2019 (Photo Credits: Getty Images)

আজ ১৬ নভেম্বর, ন্যাশনাল প্রেস ডে (National Press Day 2019)। স্বাধীন এবং দায়িত্বপূর্ণ গণমাধ্যমের প্রতীক হিসেবে এই দিনটি পালন করা হয়। বিশ্ব সাংবাদিকতার (World Journalism) স্বাধীনতা সূচকে ভারত ১৮০ টি দেশের (Country) মধ্যে ১৪০ তম স্থান অর্জন করায় এ বছর ন্যাশনাল প্রেস ডে আরও পরিপূর্ণতা পেয়েছে।

এমন দিনে চিনে নিন ভারতের কিংবদন্তি এই সমস্ত সাংবাদিকদের। আরও পড়ুন: One Nation-One Pay Day: সারা দেশে সব শ্রমিকের একই দিনে মাইনে হবে, বড় পদক্ষেপ নিতে চলেছে মোদি সরকার

রামনাথ গোয়েনকা: ১৯৩২ সালে ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকা (Indian Express) চালু করেন। ইন্দিরা গান্ধীর প্রস্তাবিত জরুরী অবস্থার বিরুদ্ধে লড়েছিলেন তিনি।

প্রণয় রায়: নব্বইয়ের দশকে সাংবাদিক (Journalists) হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। নয়াদিল্লি টেলিভিশন (NDTV) নামে ভারতের প্রাচীনতম একটি টিভি চ্যানেলের প্রতিষ্ঠাতা।

বিনোদ দুয়া: হিন্দি টেলিভিশন সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ। দূরদর্শনের একজন নামকরা সাংবাদিক তিনি।

চিত্রা সুব্রমনিয়াম দুয়েলা: বোফর্স-ইন্ডিয়া হাউইটজার চুক্তিতে তদন্তের (Investigation) জন্য জনপ্রিয় এই সাংবাদিক। দ্য হিন্দু, দ্য স্টেটম্যান এবং দি ইন্ডিয়ান এক্সপ্রেসে কর্মরত ছিলেন। দ্য নিউজ মিনিটের সহ প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে কর্মরত।

শালিনী সিং: Investigetiv Journalism-এর জন্য পরিচিত মুখ। তার উল্লেখযোগ্য কাজগুলির মধ্যে রয়েছে রবার্ট বডরা কেস। রয়েছে গোয়ায় অবৈধ খনি এবং অপরিকল্পিত পর্যটন দ্বারা সৃষ্ট ধ্বংসযজ্ঞের বিষয়টিও। ২০১৩ সালে পরিবেশগত বিষয়গুলির প্রতিবেদনের জন্য শালিনী রামনাথ গোয়েঙ্কা পুরষ্কার পেয়েছিলেন।

উল্লেখ্য, ন্যাশনাল প্রেস ডে'তে ভারতীয় সংবাদমাধ্যমের কর্তব্যপরয়ানতার ভূয়সী প্রশংসার সঙ্গেই সাংবাদিক ও চিত্রসাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে এদিন টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি লিখেছেন, গণমাধ্যমের কোঠোর পরিশ্রম প্রশংসনীয়। বিশেষত সাংবাদিক এবং চিত্রসাংবাদিকরা ক্লান্তিহীনভাবে দেশ এবং বিদেশের নানান খবরকে প্রকাশ্যে আনছেন।