One Nation-One Pay Day: সারা দেশে সব শ্রমিকের একই দিনে মাইনে হবে, বড় পদক্ষেপ নিতে চলেছে মোদি সরকার
ছবিটি প্রতীকী (Photo: Pixabay)

নতুন দিল্লি, ১৬ নভেম্বর: সারা দেশের সব শ্রমিকদের স্বার্থে বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সারা দেশের শ্রমিকরা একই দিনে বেতন পাবেন। একটি নির্দিষ্ট মূল্যের কম কাউকে বেতন দেওয়া যাবে না। শ্রমিকদের স্বার্থে এবার এই পদক্ষেপই নিতে চাইছে কেন্দ্রীয় সরকার। আইন এনে দেশের শ্রমিকদের স্বার্থ সুরক্ষিত করতে চায় তারা। শ্রমজীবী মানুষের স্বার্থরক্ষায় এবার এক জাতি এক দিনে বেতন দিবস (One Nation, One Pay Day) ঘোষণা করতে চায় নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার (Labour Minister Santosh Gangwar)।

সেন্ট্রাল অ্যাসোসিয়েশন অফ প্রাইভেট সিকিউরিটি ইন্ডাস্ট্রি ( Central Association of Private Security Industry) আয়োজিত 'সিকিউরিটি লিডারশিপ সামিট ২০১৯'-এ বক্তব্য রাখেন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষ গঙ্গওয়ার। সেখানে তিনি বলেন, "বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকরা যাতে প্রতি মাসের একই দিনে বেতন পান তা নিশ্চিত করার জন্য বেতনের একটাই দিন থাকা উচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শিগগির এই আইনটি পাস করানোর জন্য আগ্রহী। একইভাবে, আমরা অভিন্ন ন্যূনতম মজুরির দিকেও নজর দিচ্ছি।" আরও পড়ুন:  Sabarimala Temple Opens Today: আজ থেকে খুলে যাচ্ছে শবরীমালা মন্দির, মান্দালা পুজোর জন্য ২ মাস খোলা থাকবে

কেন্দ্রীয় সরকার শ্রমিকদের পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য ও কর্মক্ষম শর্তাদি (OSH) কোড, এবং মজুরি সম্পর্কিত কোড বাস্তবায়ন করার লক্ষ্যে কাজ করছে। সংসদে ইতিমধ্যেই মজুরি সংক্রান্ত কোডটি পাস হয়েছ। এর বাস্তবায়নের জন্য বিধি তৈরি করা হচ্ছে। ওএসএইচ কোডটি ২৩ জুলাই লোকসভায় আনা হয়েছিল। সুরক্ষা, স্বাস্থ্য ও কাজের অবস্থার সঙ্গে সম্পর্কিত ১৩টি কেন্দ্রীয় শ্রম আইনকে একটি মাত্র কোডে মিশ্রিত করেছে এই নতুন কোড। যাতে করে বেসরকারি ক্ষেত্রে শ্রমিকদের স্বার্থ সুরক্ষা দেবে।

ওএসএইচ কোডে অনেকগুলি নতুন উদ্যোগ রয়েছে। কোডে বলা হয়েছে, সব শ্রমিককে অবশ্যই নিয়োগপত্র দিতে হবে। পাশাপাশি বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করতে হবে। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী জানিয়েছেন, ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে মোাদি সরকার ধারাবাহিকভাবে শ্রম আইন সংস্কারের কাজ করে চলেছে।